ব্রেকিং নিউজ

রাত ৪:১২ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

রাব্বিকে পুলিশি নির্যাতন: বিচার বিভাগীয় তদন্ত ও ক্ষতিপূরণ চেয়ে রিট

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বীকে পুলিশি নির্যাতনের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত ও ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে।

রোববার দুপুরে সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। রিটে নির্যাতনের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের পাশাপাশি ক্ষতিপূরণও চাওয়া হয়েছে।

বাদীর আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন জানান, পুলিশের আটক ও নির্যাতনকে কেন অবৈধ ঘোষণা করা হবে না রিটে তা জানতে চাওয়া হয়েছে। সেই সঙ্গে শারীরিক ও মানসিকভাবে তিনি যে ক্ষতিগ্রস্ত হয়েছেন সেজন্য ৩ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

রিট আবেদনে স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, পুলিশের আইজি, ডিএমপি কমিশনারসহ মোট সাতজনকে বিবাদী করা হয়েছে।

এদিকে রাব্বীকে পুলিশি নির্যাতনের ঘটনায় তদন্ত প্রতিবেদন তেজগাঁও জোনের উপ-কমিশনারের কার্যালয়ে জমা দেয়া হয়েছে।

দুপুরে বিষয়টি নিশ্চিত করে তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার বলেন, এখনো অফিসে যাইনি। তবে প্রতিবেদনটি সকালে আমার কার্যালয়ে এসেছে বলে শুনেছি। বিকালের মধ্যেই প্রতিবেদনটি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের কার্যালয়ে জমা দেয়া হবে।

এর আগে গত ৯ জানুয়ারি রাতে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বীকে আটক করে ইয়াবা ব্যবসায়ী-সেবনকারী বানানোর ভয় দেখিয়ে পাঁচ লাখ টাকা আদায়ের চেষ্টা করেন মোহম্মদপুর থানার উপ পরিদর্শক (এসআই) মাসুদ শিকদারসহ কয়েকজন পুলিশ সদস্য। এরপর রাত ৩টা পর্যন্ত তাকে নিয়ে মোহাম্মদপুরের বিভিন্ন রাস্তা ঘুরেন এবং তাকে মারধর করেন। এমনকি তাকে বেড়িবাঁধে নিয়ে ক্রসফায়ারে হত্যার হুমকিও দেন।

পরদিন রোববার সকালে এ বিষয়ে মোহাম্মদপুর থানায় লিখিত অভিযোগ করেন রাব্বী। এরপর সারা দেশে এ খবর ছড়িয়ে পড়লে আলোচনায় আসে বিষয়টি। পরে শনিবার ১৬ জানুয়ারি এসআই মাসুদকে বরখাস্ত করা হয়।