Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ২:২৩ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

ইউএনও আফরোজা বেগম পারুল।
ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফরোজা বেগম পারুল।

রাজাপুরে ‘স্কুল ছাত্রীর বাল্য বিয়ে ঠেকিয়ে দিলেন’ নারী ইউএনও

কে এম সবুজ, ঝালকাঠি ॥

ঝালকাঠির রাজাপুর উপজেলা প্রশাসনের সহযোগিতায় বাল্যবিয়ে থেকে রক্ষা পেল এক স্কুল ছাত্রী। তাঁর নাম রাবেয়া সুলতানা আইরিন (১৫)। সে স্থানীয় গালুয়া এস কে বালিয়া বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের দশম শ্রেণির ছাত্রী ও উপজেলার পুটিয়াখালি গ্রামের মো. আলতাফ হোসেনের মেয়ে।

জানাযায়, আইরিনের বাবা আলতাফ হোসেন তালুকদার ঢাকার একটি মাদ্রাসার নৈশপ্রহরির চাকরি করেন। বাবার অনুপস্থিতিতে সোমবার বিকেলে তাঁর মা সেলিনা বেগম পার্শ্ববর্তী সাহেবের হাট এলাকার আব্দুল গফ্ফার মীরের ছেলে হালিম হোসেন সাকিবের (২৬) সাথে বিয়ের অয়োজন করে। এ বিয়ের কথা মেয়ে আইরিনকে জানায়নি তাঁর মা। গোপনে সকল প্রস্ততিও নেওয়া হয়েছিল। বিষয়টি টের পেয়ে ওই ছাত্রী স্কুলের কোচিংয়ে যাওয়ার কথা বলে পালিয়ে রাজাপুরের একটি সাংবাদিক সংগঠনে যায়। স্থানীয় ওই সাংবাদিকদের পরামর্শ অনুযায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা বেগম পারুলের কাছে যায় নাবালিকা ছাত্রী আইরিন। ঘটনাটি ইউএনওকে বলে সে। পরে ওই ছাত্রীর মা-সহ অভিভাবকদের খবর দিয়ে ডেকে এনে বাল্য বিয়ের কু-ফল সম্পর্কে অবহিত করেন ইউএনও। এসময় আইরিনের মা সেলিনা বেগমের কাছ থেকে মুচলেকা রাখা হয়। আইরিনকে ১৮ বছরের আগে বিয়ে দেওয়ার চেষ্টা করা হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানান ইউএনও।

আইরিন জানায়, বিয়ে ঠিক হয়েছে শুনেই আমি হতবাক হয়ে পড়েছিলাম। কেবল দশম শ্রেণিতে পড়ি। এই বয়সে স্বামীর সংসার করলে আমার জীবন বিপন্ন হয়ে যাবে। কোন রকমের ঘর থেকে বের হয়ে স্থানীয় সাংবাদিকদের সহযোগিতায় ইউএনও ম্যাডামের কাছে যাই। তাকে সব কিছু বলার পরে তিনি আমার মা’কে খবর দিয়ে তাঁর কার্যালয়ে ডেকে আনেন। মা’কে বুঝিয়ে তিনি বাল্যবিয়ে থেকে আমাকে রক্ষা করেছেন।

ইউএনও আফরোজা বেগম পারুল বলেন, মেয়ের মা’কে খবর দিয়ে আনলে লিখিতভাবে সে অঙ্গীকার করে ১৮ বছরের পূর্বে মেয়ের বিয়ে দিবেন না। এই শর্তে মেয়ে তাঁর মায়ের জিম্মায় গিয়েছে। প্রয়োজনে এ বাল্য বিয়ে ঠেকাতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মেয়েকে সার্বিক সহায়তা প্রদান করা হবে।

 

“আরো পড়তে পারেন”

 

গণভবনে বিচারপতি, কূটনীতিক ও পদস্থ কর্তাদের সম্মানে ইফতার

নেত্রী মুন্নি-এর বিরুদ্ধে ‘রাজনৈতিক প্রভাব বিস্তারের’ অভিযোগ

আ’লীগ নেতার ভাতিজা বলে কথা ! ‘ঝালকাঠিতে বিপাকে এক নারী