ব্রেকিং নিউজ

রাত ১২:১৬ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

‘রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ আইন চূড়ান্ত অনুমোদন’

মন্ত্রিসভা রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) আইন -২০১৬’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন করেছে। একটি পরিকল্পনার অধীনে নগরীর ভূমির যথাযথ ব্যবহার এবং উন্নয়ন নিশ্চিত করাই এই আইনের লক্ষ্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ জাতীয় সংসদে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব এম শফি্উল আলম বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফিংকালে বলেন, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোন প্রতিষ্ঠান অথবা ব্যক্তি কোন নির্মাণ কাজ করতে পারবে না।

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, একজন চেয়ারম্যানের নেতৃত্বে আরডিএ’র ১৫ সদস্যের একটি নির্বাহী বোর্ড গঠিত হবে। বোর্ডে চারজন সার্বক্ষণিক সদস্য থাকবেন। এরা হলেন- রাজশাহী জেলা প্রশাসক, রাজশাহী সিটি কর্পোরেশনের (আরসিসি) মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিগণ।

আরডিএ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ন্যায় কার্যক্রম পরিচালনা করবে। সিটি কর্পোরেশন এলাকায় পরিকল্পিত উন্নয়নের জন্য মাস্টার পরিকল্পনা প্রণয়ন করবে। এই আইন অমান্য করলে ৫০ হাজার টাকা জরিমানা এবং এক বছরের কারাদন্ডের বিধান রাখা হয়েছে আইনটিতে।