Sheersha Media

ব্রেকিং নিউজ

ভোর ৫:১৬ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

রাজনৈতিক ও সামাজিক সন্ত্রাস প্রবৃদ্ধি অর্জন ক্ষতিগ্রস্ত করছে

রাজনৈতিক ও সামাজিক সন্ত্রাস মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জন ক্ষতিগ্রস্ত করছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
তিনি বলেন,‘দেশে সামাজিক সন্ত্রাসের (দুর্নীতি) কারণে জিডিপির ২ থেকে ৩ শতাংশ ক্ষতি হচ্ছে। আর রাজনৈতিক অস্থিরতার কারণে আরো ১ শতাংশ ক্ষতি হচ্ছে।’
বৃহস্পতিবার রাজধানীর দাতাগোষ্ঠীর স্থানীয় পরামর্শক গ্রুপের (এলসিজি) সঙ্গে বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব মন্তব্য করেন।
শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সপ্তম পঞ্চবার্ষিক পরকিল্পনার খসড়া নিয়ে দাতাদের সঙ্গে এ বৈঠকে অনুষ্ঠিত হয়।
বৈঠকে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম্এ মান্নান ও উন্নয়ন সহযোগিদের বিভিন্ন প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এসময় অর্থমন্ত্রী আরো বলেন, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় ১ কোটি ৮৭ লাখ কর্মসংস্থানের যে লক্ষ্যমাত্রা করা হয়েছে তাকে অনেকে উচ্চাভিলাসী বলেছেন। এ লক্ষ্যমাত্রা পূরণ করা কঠিন হবে বলে তিনিও মনে করেন। তবে সরকার এই লক্ষ্যমাত্রা পূরণে বিশেষ বিশেষ উদ্যোগ নিচ্ছে বলে তিনি জানান।
তিনি বলেন, ‘আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সংজ্ঞা অনুযায়ী দেশে বেকারের সংখ্যা নির্ধারণ করা হয়। এ সংজ্ঞায় দেশে বেকারের বাস্তব চিত্র আসেনি। বাস্তবে দেশে বেকারের সংখ্যা আরো বেশি।’
তার মেত, দেশের প্রাথমিক শিক্ষার মান সন্তোষজনক হলেও মাধ্যমিক ও কারিগরি শিক্ষার মান ভালো নয়। এই মান বাড়ানোর ওপর তিনি গুরুত্বরোপ করেন।
এ সময় মন্ত্রী আরো বলেন, দেশে বর্তমানে জনসংখ্যা প্রবৃদ্ধির হার কমে আসায় অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ছে।
সামাজিক সুরক্ষায় বিশ্বের মধ্যে বাংলাদেশ অনন্য। কিন্তু এদেশে আয় বৈষম্য বেশি। এটাকে আরো গুরুত্ব দিয়ে দেখতে হবে বলে তিনি মনে করেন।