Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৪:২৫ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে

হঠাৎ করেই রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। প্রতিদিন বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। চিকিৎসকরা বলছেন, ঘন ঘন বৃষ্টিপাতের কারণে ডেঙ্গু জ্বরের বিস্তার ঘটছে।

 তবে বিশেষজ্ঞরা বলছেন, সচেতনতা না থাকায় ডেঙ্গুর বিস্তার বাড়ছে।
 জানা গেছে, এ বছর গত ৪ মাসে শুধু রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চারজনের অকাল মৃত্যু ঘটেছে।
 স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও রোগ গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর তথ্যানুযায়ী, চলতি সেপ্টেম্বর মাসের প্রথম দুই সপ্তাহে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ৫০৮ জনে রোগী ভর্তি হয়েছেন। চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে জুন মাসে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে একজন, এ্যাপোলো ও ইউনাইটেডে হাসপাতালে জুলাই মাসে একজন রোগীর মৃত্যু হয়।
 মঙ্গলবার ভোরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের ছেলে আমান মমতাজ মারা যান। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন আমানের অবস্থার অবনতি হলে সিঙ্গাপুরে নেয়ার পথে এয়ার অ্যাম্বুলেন্সেই তার মৃত্যু হয়।
 আমান মমতাজের মৃত্যুর পর ডেঙ্গু জ্বরের বিষয়টি মিডিয়ায় উঠে আসে। তবে এ পর্যন্ত ডেঙ্গু প্রতিরোধে দুই ডিসিসি কোনো পদক্ষেপ নেয়নি।
 এডিস ইজিপটাই ও এলবোপিকটাস নামক দুই প্রজাতির স্ত্রী মশা ডেঙ্গু জ্বরের বাহক। ডেঙ্গু ভাইরাসবাহী মশাটি সুস্থ মানুষকে কামড়ালে তার শরীরে ডেঙ্গু ভাইরাস সংক্রমিত হবে এবং ডেঙ্গু জ্বরে আক্রান্ত হবে। স্বচ্ছ, আবদ্ধ পানিতে এই মশা ডিম পাড়ে।
 ডেঙ্গুর লক্ষ্মণ হলো- কাঁপুনি দিয়ে হঠাৎ উচ্চমাত্রার জ্বর, কখনো কখনো তা ১০৫ ডিগ্রি পর্যন্ত হতে পারে। জ্বরের সঙ্গে তীব্র মাথাব্যথা, সারা শরীরে প্রচণ্ড ব্যথা, চোখের পেছনের দিকে বেশ ব্যথা এবং শরীরে লালচে দাগ বা র‌্যাশ ওঠা। এ ছাড়া দাঁতের মাড়ি ও নাক দিয়ে রক্ত পড়া, চোখ লাল এবং পায়খানা ও প্রশ্রাবের সঙ্গে রক্ত যেতে পারে।
 স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম জানায়, চলতি বছরের ডেঙ্গু আক্রান্তের সংখ্যা- মার্চে ২ জন, এপ্রিলে ২ জন এবং মে মাসে একজন। কিন্তু মশার উপদ্রব বাড়ায় জুন মাসে ১৫ জন ও জুলাই মাসে ১৫৬ জন এবং আগস্ট মাসে ৫৮৩ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। সেপ্টেম্বর মাসের প্রথম দুই সপ্তাহে এ জ্বরে আক্রান্তের সংখ্যা ৫০৮ জন। আর সারাদেশে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা এক হাজার ৪১১ জন।
 উল্লেখ্য, এ বছর শুধু দেশেই নয়, পার্শ্ববর্তী দেশ ভারতে ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ দেখা দিয়েছে।