ব্রেকিং নিউজ

রাত ৯:১২ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

রাজকীয় তন্দুরি চিকেন বিরিয়ানী

ভোজন রসিক বাঙালির কাছে খাবারের গুরুত্ব অনেক বেশি। তাছাড়া এই জাতির জন্মলগ্ন থেকেই আছে নানা সংস্কৃতির ছোঁয়া। তাদের কল্যাণে রান্নায়ও রয়েছে তেমনি ভিন্নতা। অতীতকাল থেকেই অতিথি আপ্যায়নে রাজকীয় আবহ তৈরি করেছে বিভিন্ন স্বাদের বিরিয়ানী। তার মধ্য থেকে আজ জেনে নেয়া যাক তন্দুরি চিকেন বিরিয়ানীর সহজ রেসিপি।

যা যা লাগবেঃ

মাংসের জন্য

এক কেজি মুরগি, আদা-রসুন বাটা ২ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, তন্দুরি মসলা ২ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, টক দই আধা কাপ, লবণ স্বাদমতো, জর্দার রং এক চিমটি।

ভাতের জন্য

পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, গরম পানি দেড় লিটার, আদা বাটা ১ চা চামচ, এলাচ ২টা, দারুচিনি ১ টুকরা, তেজপাতা ২ টা, লবঙ্গ ৩টি, কাঁচা মরিচ ৫টি, লবণ স্বাদমতো, গুঁড়ো দুধ ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, ঘি ১ কাপ, গোলাপ জল ১ টেবিল চামচ।

যেভাবে করবেন

মুরগিটি চার টুকরা করে ভালোভাবে ধুয়ে পানি নিংড়ে নিন। এবার সব উপকরণ দিয়ে মাংস মেখে রাখুন দুই ঘণ্টা। তারপর মাংসের টুকরাগুলো হালকা বাদামি রং করে ভাজতে হবে। আলাদা একটি হাঁড়িতে ঘি দিয়ে গরম করুন। গরম হলে পেঁয়াজ কুচি বেরেস্তা করতে হবে। একটি পাত্রে অর্ধেক বেরেস্তা তুলে রাখুন। এবার আদা বাটা, সব গরম মসলাসহ আগে থেকে ধুয়ে রাখা চাল ঢেলে দিন। চাল সামান্য ভেজে গরম পানিটি দিতে হবে। এতে গুঁড়ো দুধ ও লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন।

চাল ফুটে এলে কাঁচা মরিচ, চিনি ও মটরশুঁটি দিয়ে আবার নেড়ে ঢেকে দিন। পোলাওয়ের পানি টেনে এলে এর মাঝখানে গ্রিল করা মাংস ঢুকিয়ে দিতে হবে। তার ওপর কেওড়া জল ছড়িয়ে আবারও ৩০ মিনিট দমে রাখুন। সব শেষে পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন