Press "Enter" to skip to content

রমনায় হামলা: ডেথ রেফারেন্স ও শুনানি কার্যতালিকায়

রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনায় মৃত্যুদন্ডে দন্ডিত আসামিদের ডেথ রেফারেন্স ও জেল আপিল শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় রয়েছে।

বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এ,এস,এম আব্দুল মোবিন সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চে এ মামলাটি কার্যতালিকায় রয়েছে।

ডেপুটি এটর্নি জেনারেল মো. মনিরুজ্জামান (রুবেল) আজ জানান, ২০১৪ সালের বিচারিক আদালতের রায় ঘোষণার পরে মামলাটি ডেথ রেফারেন্স হিসেবে হাইকোর্টে আসে। একইসঙ্গে জেল আপিল হয়। পরে পেপারবুক প্রস্তুত করে মামলাটি একটি বেঞ্চে ছিলো। বেঞ্চের এখতিয়ার পরিবর্তন হওয়ায় উল্লেখিত বেঞ্চে কার্যতালিকায় আসে মামলাটি।

মামলাটি শুনানির জন্য কার্যতালিকার শীর্ষে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, মামলাটি বৃহস্পতিবারও কার্যতালিকার ২৪ নম্বর ছিলো। এখন শুধু ক্রম অনুযায়ি শুনানির অপেক্ষা।

এদিকে এ মামলার ডেথ রেফারেন্স ও জেল আপিল নিস্পত্তির বিষয়ে এটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, মামলাটি দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হয়েছে। বহুল আলোচিত রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনায় আনা এ মামলায় ন্যায়বিচারের স্বার্থে রাষ্ট্রপক্ষ তৎপর রয়েছে।

মামলায় বিচারিক আদালত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি হান্নানসহ আটজনের বিরুদ্ধে মৃত্যুদন্ডাদেশ এবং ছয়জনকে যাবজ্জীবন কারাদন্ড দেয় বিচারিক আদালত। মৃত্যুদন্ডে দন্ডিতরা হলেন-মুফতি আব্দুল হান্নান, মাওলানা আকবর হোসেন, আরিফ হাসান সুমন, মাওলানা তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে মাওলানা হাফেজ সেলিম হাওলাদার, মাওলানা আবদুল হাই ও মাওলানা শফিকুর রহমান। -বাসস

শেয়ার অপশন: