Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:২৮ ঢাকা, মঙ্গলবার  ২০শে নভেম্বর ২০১৮ ইং

রপ্তানি খাতে বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে ২,৩৪,৬১১ কোটি টাকা

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ২০১৪ সালে (২০১৩-১৪ অর্থবছর) রপ্তানি খাতে মোট বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে ২ লাখ ৩৪ হাজার ৬১১ কোটি টাকা এবং আমদানি খাতে ব্যয় হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৫৭২ কোটি টাকা।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য এ, কে, এম শাহজাহান কামালের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে ৭২৯টি পণ্য রপ্তানি হয়ে থাকে। এরমধ্যে প্রধান প্রধান পণ্যগুলো হলো- ওভেন গার্মেন্টস, নীটওয়্যার, হোম টেক্সটাইল, হিমায়িত খাদ্য, চিংড়ি, চামড়া ও চামড়াজাত পণ্য, কৃষিজাত পণ্য, শুকনা খাবার, ফুটওয়্যার, বাই-সাইকেল, বৈজ্ঞানিক যন্ত্রপাতি, রাসায়নিক পণ্য, প্লাস্টিক পণ্য, ফার্মাসিউটিক্যালস, সিরামিক পণ্য, পেপার এন্ড পেপার প্রোডাক্টস, রাবার, কার্পেট, ক্যাপ, হস্তশিল্পজাত পণ্য, চা, উড এন্ড উড প্রোডাক্টস, মেন মেইড ফিলামেন্টস, ফার্নিচার, কম্পিউটার সার্ভিসেস, পাট ও পাটজাত পণ্য, স্পেশালাইজড টেক্সটাইল, কটন ও কটন পণ্য, প্রকৌশল দ্রব্যাদি, সিমেন্ট, পেট্রোলিয়াম উপজাত, প্লাস্টিক ওয়েস্ট, ইলেকট্রিক প্রোডাক্টস ও গলফ শিফট।
তিনি বলেন, আমদানিকৃত প্রধান পণ্যসমূহ হচ্ছে- বস্ত্র ও তুলাজাত পণ্য, ক্যাপিটাল মেশিনারিজ, ইলেকট্রনিক যন্ত্রপাতি, শিল্প কারখানায় ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক পদার্থ, পেট্রোলিয়াম জাত পণ্য, লৌহ ও ইস্পাত জাতীয় পদার্থ, পরিবহন সংশ্লিষ্ট যন্ত্রপাতি, যানবাহন, রাবার জাতীয় পদার্থ, প্রাণিজ ও উদ্ভিজ্জ চর্বি, কাঠ ও কাঠজাতপণ্য, রাসায়নিক সার, বিভিন্ন দানাদার শস্য যেমন-তৈলবীজ, গম, ডাল প্রভৃতি, চিনি ও চিনিজাতপণ্য এবং দুগ্ধ ও দুগ্ধজাতপণ্য।
সরকারি দলের সদস্য দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, ২০১২-১৩ অর্থবছরে বাংলাদেশ ও ভারতের মধ্যে আমদানির পরিমাণ ৪ হাজার ৭৪০ দশমিক ০৭ মিলিয়ন মার্কিন ডলার, যা পূর্ববর্তী অর্থবছরে ছিল ৪ হাজার ৭৪৫ দশমিক ০৩ মিলিয়ন মার্কিন ডলার। আমদানির পরিমাণ পূর্ববর্তী অর্থবছরের চেয়ে ১ ভাগ হ্রাস পেয়েছে।