ব্রেকিং নিউজ

সকাল ৮:০৪ ঢাকা, শনিবার  ২৬শে মে ২০১৮ ইং

রক্তের গ্রুপের সঙ্গে স্মৃতি হারানোর সম্পর্ক

 শীর্ষ মিডিয়া ২২ অক্টোবর ঃ  বেশি বয়সে স্মৃতি হারানোর সঙ্গে রক্তের গ্রুপের সম্পর্ক রয়েছে। নতুন একটি গবেষণায় এ বিষয়টি উঠে এসেছে। সেখানে বলা হয়, সবচেয়ে বেশি সমস্যায় আক্রান্ত হন ‘এবি’র মতো বিরল গ্রুপের অধিকারীরা। এ ছাড়া এর সঙ্গে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার সম্পর্ক রয়েছে।আগের একটি গবেষণায় দেখা গেছে রক্তের ধরন হৃদরোগের ঝুঁকিকে প্রভাবিত করে। এর ভিত্তিতে করা নতুন গবেষণাটি নিওরোলজি জার্নালে প্রকাশ হয়েছে।বার্লিঙ্কটনের ইউনিভার্সিটি অব ভারমন্ট কলেজ অব মেডিসিনের গবেষণা দলটির নেতৃত্ব দেন ড. মেরি ক্রাসম্যান। তারা যুক্তরাষ্ট্রের ৩০ হাজার ব্যক্তির ডেটা বিশ্লেষণ করে এ ফলাফল পান। তাদের বয়স ৪৫ থেকে উপরে। সেখানে দেখা গেছে, মাত্র ৪ ভাগ মানুষের রক্তের গ্রুপ হলো ‘এবি’। কিন্তু অন্যান্য গ্রুপের তুলনায় তাদের চিন্তা প্রক্রিয়ার বিকাশ ও স্মৃতিজনিত সমস্যা বেশি।৩ বছর ধরে চলা এ গবেষণায় অংশগ্রহণকারী ৪৯৫ জন চিন্তা প্রক্রিয়ার বিকাশ ও স্মৃতিজনিত সমস্যা বা বৈকল্যে ভুগছেন। এমন সমস্যা না থাকা ৫৮৭ জনের সঙ্গে তাদের তুলনা করা হয়েছে। গবেষণায় দেখা যায়, যেখানে সাধারণ মানুষের ৪ ভাগ স্মৃতিবৈকল্যে আক্রান্ত, সেখানে এ ধরনের সমস্যা এবি গ্রুপের ৬ ভাগের মধ্যে রয়েছে।

ড. ক্রাসম্যান জানান, তাদের গবেষণায় রক্তের গ্রুপ ও স্মৃতি বৈকল্যের মধ্যে সম্পর্ক পাওয়া গেছে। আরও অনেক গবেষণায় দেখা গেছে উচ্চরক্তচাপ, অতিরিক্ত কোলেস্টেরল ও ডায়াবেটিস স্মৃতিভ্রংশের মতো সমস্যা তৈরি করে।

তিনি জানান, রক্তের গ্রুপ স্ট্রোকের মতো অন্যান্য হৃদপিণ্ডের সমস্যার সঙ্গে জড়িত। যা মস্তিষ্কের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। তবে এ বিষয়ে নিশ্চিত হতে আরও গবেষণা দরকার আছে।

আরও জানা যায়, ‘ও’ গ্রুপের ক্ষেত্রে কার্ডিওভাস্কুলার রোগের ঝুঁকি কম মাত্রার। যা মস্তিষ্ককে রক্ষা করে।

স্মৃতি বৈকল্য থেকে বাঁচতে পরামর্শ দিয়ে যুক্তরাজ্যের অ্যালজাইমার গবেষক ড. সিমন রিডলি বলেন, মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতে দরকার সুষম খাদ্য, নিয়মিত ব্যায়াম ও ধূমপানমুক্ত থাকা। আঃপ্রঃ ২১/১০