ব্রেকিং নিউজ

সকাল ৯:০২ ঢাকা, শুক্রবার  ২০শে এপ্রিল ২০১৮ ইং

যুদ্ধ বন্ধে সক্রিয় ভূমিকা পালন করতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতিআহ্বান- শেখ হাসিনা

শীর্ষ মিডিয়া ২৭ সেপ্টেম্বর  : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাপী যুদ্ধ ও সংঘাত বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘আসুন আমরা যুদ্ধ প্রত্যাখ্যান করে শান্তির জন্য কাজ করি।’ যুদ্ধ বন্ধে জাতিসংঘ মুখ্য ভূমিকা পালন করতে পারে একথা উল্লেখ করে তিনি বলেন, এ লক্ষ্য অর্জনে বাংলাদেশ সবার সঙ্গে কাজ করতে অঙ্গীকারাবদ্ধ।
শেখ হাসিনা আজ জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ লাভের ৪০ বছর পূর্তি উপলক্ষে এখানে সংস্থাটির প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ আবেদন জানান। জাতিসংঘের মহাসচিব বান কি-মুন ও সদস্য রাষ্ট্রগুলো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও জাতিসংঘের রয়েছে অভিন্ন লক্ষ্য। বাংলাদেশ তার জনগণের ক্ষমতায়ন ও বিশ্বকে আগামী প্রজন্মের জন্য নিরাপদ করার প্রচেষ্টা অব্যাহত রাখবে।
প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আগে ভিশন-২০২১ বাস্তবায়ন এবং দেশকে জ্ঞানভিত্তিক মধ্যম আয়ের অর্থনৈতিক দেশে পরিণত করতে বাংলাদেশের সরকার ও জনগণের নিরলস কর্মপ্রচেষ্টায় জাতিসংঘ ও সদস্য দেশগুলোর সমর্থন সহায়তা কামনা করেন।
অনুষ্ঠানে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতার জন্য ৩০ লাখ শহীদ ও সম্ভ্রম হারানো ২ লাখ নারীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ প্রাপ্তিকে দেশের পররাষ্ট্র নীতির ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে অভিহিত করে। শেখ হাসিনা বলেন, ওই সময় আন্তর্জাতিক এই সর্বোচ্চ সংস্থায় বাংলাদেশের অন্তভূক্তি সদ্য স্বাধীন দেশটির জনগণের কাছে অত্যুচ্চ বিজয় হিসেবে পরিগণিত হয়েছে।
প্রধানমন্ত্রী ভারত ও রাশিয়ান ফেডারেশন (তদানিস্তন সোভিয়েত ইউনিয়ন), এই দুই বন্ধু দেশের সমর্থনের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে বলেন, এই উভয় দেশ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সর্বোতভাবে সহায়তা দিয়েছে এবং জাতিসংঘের ১৩৬তম সদস্য হিসেবে বাংলাদেশের অন্তর্ভুক্তিতে সক্রিয় ভূমিকা রেখেছে। সুত্র ঃ বাসস