Press "Enter" to skip to content

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ট্রাম্পের সেনা মোতায়েন

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রায় অতিরিক্ত এক হাজার সেনা মোতায়েন করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অভিবাসনপ্রত্যাশীদের সীমান্তেই থামিয়ে দিতে জোর প্রস্তুতি হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন।

সেইসঙ্গে মধ্য আমেরিকার দেশগুলোর সঙ্গে দক্ষিণের সীমান্ত সিলগালা করে দেয়ার পরিকল্পনা করছেন ট্রাম্প। শুক্রবার এ খবর জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, অভিবাসনপ্রত্যাশীদের কাউকেই আশ্রয় না দেয়ার চিন্তাভাবনা করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এ ক্ষেত্রে তিনি ২০১৭ সালের ‘ভ্রমণ নিষেধাজ্ঞা’র মতো জরুরি নির্বাহী আদেশ জারি করতে পারেন।

মধ্য আমেরিকা থেকে আসা কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশী এখন মেক্সিকোয়। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটির মধ্য দিয়ে তারা এ মুহূর্তে উত্তরে মার্কিন সীমান্তের দিকে এগিয়ে যাচ্ছেন। বিশাল এই শরণার্থী কাফেলাকে সীমান্তেই থামিয়ে দিতে চান ট্রাম্প। এই কাফেলাকে ট্রাম্প ইতিমধ্যে ‘যুক্তরাষ্ট্রের নিরাপত্তার প্রতি হুমকি’ হিসেবে অভিহিত করেছেন। সেই সঙ্গে তাদেরকে প্রতিরোধ করার হুশিয়ার দিয়েছেন তিনি। তারই অংশ হিসেবে আগে থেকে অবস্থান করা কয়েক হাজার সেনার সঙ্গে অতিরিক্ত এক হাজার সেনা পাঠানো হচ্ছে।

মার্কিন সামরিক বাহিনী ‘জাতীয় জরুরি’ পরিস্থিতি মোকাবেলায় এবং অভিবাসনপ্রত্যাশী শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকাতে সহায়তা করবে- বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্পের এ ঘোষণার পরই পেন্টাগন এসব সেনা মোতায়েন করছে।

Mission News Theme by Compete Themes.