ব্রেকিং নিউজ

ভোর ৫:৩৬ ঢাকা, সোমবার  ২২শে অক্টোবর ২০১৮ ইং

আমেরিকা

যুক্তরাষ্ট্র মনে করছে বাংলাদেশে আইএস এর দায় স্বীকারের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা উচিৎ

আইএসে’র দায় স্বীকারের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা উচিত বলে মনে করছে যুক্তরাষ্ট্র।ওয়াশিংটনে সোমবার পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে মুখপাত্র জন কারবি এসব কথা বলেন।

বাংলাদেশে দুই বিদেশি নাগরিক হত্যা ও আশুরার তাজিয়া মিছিলে বোমা হামলার পর তিনি বলেন,“কারা দায়ী তা খুঁজে বের করার দায়িত্ব বাংলদেশের আইন-শৃঙ্খলা বাহিনীর। তবে আমি মনে করি, আইএস এর দায় স্বীকারের দাবির বিষয়টি আমাদের গুরুত্বের সঙ্গে দেখা উচিৎ; আর আমরা তাই করছি।”

জন কারবি বলেন, যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী বিষয়টির তদন্ত করে নিজেরাই একটি সিদ্ধান্তে পৌঁছাক। দোষীদের খুঁজে বের করতে এবং তাদের বিচারের মুখোমুখি করতে বাংলাদেশ সরকার ও গুরুত্বপূর্ণ সহযোগীদের সঙ্গে আমরা ঘনিষ্টভাবে কাজ করে যাচ্ছি।

বাংলাদেশে আইএসের কোনো কর্মকাণ্ড আছে কি না সে বিষয়ে এখনও নিশ্চিত না হলেও বিষয়টি ‘খতিয়ে দেখা গুরুত্বপূর্ণ’ বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আইএস বাংলাদেশে কর্মকাণ্ড চালাচ্ছে কি না- তা বলা কঠিন। এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলার মত অবস্থানে আমি নেই।

“তবে এখন একটি তদন্ত চলছে, আমরাও চাই.. যদি কোনো সহায়তার প্রয়োজন হয়, আমরা তা করতে চাই।”

সম্প্রতি দুই বিদেশি হত্যায় জড়িতদের খুঁজে বের করতে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের সঙ্গে ‘ঘনিষ্টভাবে কাজ করছে’ বলেও জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কারবি।