ব্রেকিং নিউজ

বিকাল ৪:২৯ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

যুক্তরাষ্ট্রকে বিশ্বাস করি নাঃ ফিদেল ক্যাস্ত্রো

 

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন। আপনাদের সহযোগিতা আমাদেরকে অনুপ্রানিত করবে।

ফিদেল ক্যাস্ত্রো যুক্তরাষ্ট্রকে বিশ্বাস করেন না এবং তিনি তাদের সাথে কথাও বলেননি। একটি চিঠিতে বিপ্লবী নেতা (৮৮) এ কথা বলেন। সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে চিঠিটি পাঠ করা হয়।চিঠিটি তার লেখা বলে উল্লেখ করা হয়।
যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টার অংশ হিসেবে হাভানায় দু’দেশের মধ্যে যুগান্তকারী আলোচনা অনুষ্ঠানের এক সপ্তাহ পর এ চিঠির কথা প্রকাশ করা হলো। এতে বলা হয়, ‘তবে এই চিঠি যে বিরোধের শান্তিপূর্ণ সমাধানের প্রত্যাখান, তা নয়।’ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রো গত ১৭ ডিসেম্বর ¯œায়ুযুদ্ধের সময়কার দুটি প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার জন্য কাজ করার কথা ঘোষণা করেন । ১৯৬১ সালে দু’ দেশের মধ্যে সম্পর্ক ছিন্ন হয়।
পোপ ফ্রান্সিস দুই নেতার মধ্যে গোপন আলোচনায় মধ্যস্থতার মূল ভূমিকা পালন করেন। এর পর ডিসেম্বরের ঘোষণা আসে।
১৯৫৯ সালের বিপ্লবের নেতা ফিদেল ক্যাস্ত্রো তার ভাই রাউল ও পুরানো শত্রুর মধ্যে দাতাঁতের বিষয়ে প্রকাশ্যে কোন মন্তব্য না করায় পর্যবেক্ষকরা বিস্ময় প্রকাশ করেছেন।
ওবামা হাভানার ওপর থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুলে নিতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন এবং কিছু ক্ষেত্রে ভ্রমন ও বাণিজ্যিক বিধিনিষেধ শিথিল করতে নির্বাহী ক্ষমতা ব্যবহার করেছেন।
উল্লেখ্য, স্বাস্থ্যগত সমস্যার কারণে ২০০৬ সালে ফিদেল ক্যাস্ত্রো তার ভাইয়ের কাছে ক্ষমতা ছেড়ে দেন।