শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

ভোর ৫:৪১ ঢাকা, শনিবার  ১৫ই ডিসেম্বর ২০১৮ ইং

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবিঃ সংগৃহীত

যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিয়ে ট্রাম্পের শঙ্কা

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট পরিকল্পনা যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তির জন্য হুমকি হতে পারে বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি সাংবাদিকদের বলেন, ‘ব্রেক্সিট পরিকল্পনা ইউরোপীয় ইউনিয়নের জন্য বড় বিষয়। মনে হচ্ছে যুক্তরাজ্য আমাদের সঙ্গে ব্যবসা করতে পারবে না।’ বিবিসি।

হোয়াইট হাউজের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, ‘এ মুহূর্তে মনে হচ্ছে চুক্তি অনুযায়ী যুক্তরাজ্য আমাদের সঙ্গে বাণিজ্য করতে পারবে না। এটা আমাদের জন্য ভাল বিষয় নয়।’

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় একাধিকবার বলেছে, ব্রেক্সিট বাস্তবায়িত হলে যুক্তরাজ্য বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে পারবে।

লেবার পার্টি নেতা জেরেমি করবিনের সঙ্গে ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে টিভি বিতর্কে যেতে থেরেসা মে তৈরি আছেন বলেও জানিয়েছে ডাউনিং স্ট্রিট।

দুজনের মধ্যে বিতর্কটি ৯ ডিসেম্বর হতে পারে বলে জানা গেছে। এর দুদিন পর অর্থাৎ ১১ ডিসেম্বর মে’র ব্রেক্সিট পরিকল্পনার ওপর ব্রিটিশ পার্লামেন্টে ভোটাভুটি হবে।

ইউরোপীয় নেতারা অনুমোদন করলেও ব্রেক্সিট চুক্তি কার্যকর হতে যুক্তরাজ্য সংসদের সমর্থন পেতে হবে। তবে অনেক ব্রিটিশ এমপি চুক্তিটির বিরোধিতা করছেন। ডিসেম্বরে অনুষ্ঠিতব্য ব্রিটিশ সংসদের ভোটাভুটিতেই বিষয়টি সুরাহা হবে।

২০১৯ সালের ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার কথা যুক্তরাজ্যের। ২০১৬ সালের ২৩ জুন ব্রেক্সিট গণভোটে ৫১ শতাংশ মানুষ বেরিয়ে যাওয়ার পক্ষে ভোট দেয়।