ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:৪৩ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

যুক্তরাজ্যে হামলার হুমকি আইএসের

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস (ইসলামিক স্টেট) এবার যুক্তরাজ্যে আত্মঘাতী বোমা হামলার হুমকি দিয়েছে। নতুন একটি ভিডিওতে এ হুমকি দেয় তারা। সিরিয়ায় বিমান হামলা বাড়াতে ব্রিটিশ এমপিদের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এ ঘোষণা এলো। রোববার ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, ভিডিওটিতে সতর্ক করে বলা হয়েছে, ‘প্রতিশোধ শুরু হয়েছে এবং রক্ত প্রবাহিত হবে। ফ্রান্সে হামলা ছিল এর শুরু।’
দ্য সানডে টাইমস জানায়, ভিডিও ফুটেজে দেখা যায়, বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় আগ্নেয়াস্ত্র একে-৪৭ হাতে ও বিস্ফোরক বেল্ট পরিহিত এক যোদ্ধা প্যারিসে হামলাকারীদের প্রশংসা করছে। ওই হামলায় ১৩০ জন মানুষ মারা যান।
ওই যোদ্ধা আইএসবিরোধী জোটের সদস্যদের উদ্দেশে ইংরেজি ভাষায় দেয়া বক্তব্যে ইরাক ও সিরিয়ায় অভিযান থেকে পিছু হটার আহ্বান জানায়। নতুবা তাদের বন্দুক, গুলি এবং বিস্ফোরক থেকে পৃথিবীর কেউ নিরাপদ থাকবে না বলে হুমকি দেয়া হয়।
পশ্চিম মিডল্যান্ডসের সন্ত্রাসবিরোধী পুলিশ ইতিমধ্যে জানিয়েছে, বার্মিংহাম শহরে প্যারিস হামলার মূল হোতা আবদেলহামিদ আবাউদ ও সম্ভাব্য সহযোগীদের মধ্যে তারা যোগসূত্র খতিয়ে দেখছে। এ শহরের কয়েকজন আবাউদের সঙ্গে যোগাযোগ করেছে বলে সন্দেহের তালিকায় রয়েছে। বলা হচ্ছে, বন্দুকধারীদের একজন এ বছর ব্রিটেনে এসেছে এবং বার্মিংহাম এবং লন্ডন পরিদর্শন করেছে।
ইউরোপীয় গোয়েন্দা কর্মকর্তারা গত সপ্তাহে সতর্ক করেছিলেন, আইএস তাদের পরবর্তী টার্গেটে রেখেছে ব্রিটেনকে। সংবাদ মাধ্যমের তথ্যানুযায়ী, অন্তত ৪০০ জিহাদি যুক্তরাজ্যে ফিরে এসেছে। যুক্তরাজ্যের পক্ষ থেকে বলা হয়েছে, আইএসের হুমকির বিষয়টি তাদের সবাইকে গুরুত্ব দিয়ে পর্যবেক্ষণ করতে হবে।