মেয়র মোহাম্মদ সাঈদ খোকন
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, ফাইল ফটো

যানজটমুক্ত নিরাপদ সড়ক দেব : ডিএসসিসি মেয়র

আগামী দুই বছরের মধ্যে নগরবাসীকে যানজটমুক্ত নিরাপদ সড়ক উপহার দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

আজ নগর ভবনে মেয়রের সেমিনার কক্ষে অনুষ্ঠিত গণ-পরিবহণে শৃংখলা ফিরিয়ে আনার লক্ষ্যে গঠিত কমিটির প্রথম সভায় সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।

প্রধানমন্ত্রী দেশে ফেরার পর আলোচনার মাধ্যমে তার নির্দেশনা অনুযায়ী এ কমিটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে উল্লেখ করে সাঈদ খোকন বলেন, “কমিটির প্রধান কাজ হবে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে এনে মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করা। এজন্যে রুট রেশনালাইজ করে শহরের বাসগুলো নির্দিষ্ট কয়েকটি কোম্পানির নিয়ন্ত্রণে চলাচলের ব্যবস্থা করা।”

তিনি বলেন, যানজটমুক্ত সড়ক উপহার দেয়ার পাশাপাশি বায়ু দূষণ রোধকল্পে কিভাবে পরিবেশ সম্মত বাস পরিচালনা করা যায়, তা নিয়েও কাজ করবে এ কমিটি। তিনি রাজধানীবাসীকে তাদের ওপর আস্থা রাখার আহবান জানান।

সড়কে শৃঙ্খলা ফেরাতে শিক্ষার্থীসহ সব শ্রেণী-পেশার মানুষের মতামত আহবান করে মেয়র বলেন, বিশেষজ্ঞ, সুশীল সমাজের প্রতিনিধি, নাগরিক ও শিক্ষার্থীরাও যদি কোনো পরামর্শ দেন, তাহলে সেগুলো বিশদভাবে আলোচনা করে বাস্তবায়ন করা হবে।

প্রয়াত মেয়র আনিসুল হক এ কাজের যতোটুক অগ্রগতি করে গেছেন, সেখান থেকে যদি কোথাও কোনো সংযোজন-বিয়োজন প্রয়োজন হয়, সেটা করেই এগিয়ে যাবে এ কমিটি। আগামী দুই বছরের মধ্যে এ কমিটি একটি নিরাপদ সড়ক উপহার দিতে পারবে বলে তিনি উল্লেখ করেন।

উন্নত দেশের শহরগুলোর মতো রাজধানীতেও প্রযুক্তির ব্যবহারের মধ্য দিয়ে পরিবহনে শৃঙ্খলা ও সড়কে নিরাপত্তাহীনতা দূর করারও চিন্তা-ভাবনা রয়েছে বলে তিনি জানান।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়র জামাল মোস্তফা, ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান মো. মশিউর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল করিম, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মো. সাদেকুর রহমান, ঢাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষ (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রফিকুর রহমান এসময় উপস্থিত ছিলেন।