Press "Enter" to skip to content

‘মোবাইল সিম নিবন্ধনে ফিঙ্গারপ্রিন্টের অপব্যবহারের কোন সুযোগ নেই’

মন্ত্রিসভা মোবাইল সিম কার্ডের বায়োমেট্রিক পুনঃনিবন্ধনের পর গোপনীয়তা ও নিরাপত্তার বিষয়টি আজ পুনরায় গ্রাহকদেরকে নিশ্চিত করে বলেছে, তাদের ফিঙ্গারপ্রিন্ট অথবা ব্যক্তিগত তথ্যের অপব্যবহার হবার কোন সুযোগ নেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম সাংবাদিকদের বলেন, মন্ত্রিসভা আশ্বস্ত করেছে, মোবাইল ফোন গ্রাহকদের ফিঙ্গাপ্রিন্টের অপব্যবহার হবার কোন সুযোগ নেই। এই ব্যবস্থা করা হয়েছে শুধুমাত্র জাতীয় তথ্যভান্ডারের সঙ্গে এ সকল তথ্য (বায়োমেট্রিক তথ্য) যাচাই করে দেখার জন্য।
বায়োমেট্রিক পুনঃনিবন্ধন প্রক্রিয়ার মোবাইল অপারেটরগণ গ্রাহকদের চারটি আঙ্গুলের প্রিন্ট নেয়। ইতোমধ্যেই নির্বাচন কমিশনের (ইসি) সাথে নাগরিকদের জাতীয় তথ্যভান্ডারে এটি সংরক্ষিত হয়েছে।
তিনি বলেন, মন্ত্রিসভা বৈঠকে বায়োমেট্রিক পুনঃনিবন্ধন প্রসঙ্গটি আলোচনায় আসলে মন্ত্রিসভা এ বিষয়ে কোন প্রকার উদ্বিগ্ন অথবা সন্ধিহান না হতে মোবাইল গ্রাহকদের প্রতি আহ্বান জানিয়েছে।
আলম বলেন, ফিঙ্গারপ্রিন্টের অপব্যবহার হওয়ার অথবা নাগরিকদের হয়রানি হবার কোন সুযোগ নেই।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আঙ্গুলের ছবিতে কোন কারণে পরিবর্তন হলে কোন ব্যক্তির ফিঙ্গারপ্রিন্ট নাও মিলতে পারে, এক্ষেত্রে জাতীয় তথ্যভান্ডারে ফিঙ্গারপ্রিন্টের সংশোধনের জন্য ইসি’র সঙ্গে যোগাযোগ করতে হবে।

শেয়ার অপশন:
Don`t copy text!