ব্রেকিং নিউজ

সকাল ৮:৩৩ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মোবাইল ফোন ব্যবহারে সংসার ভাঙ্গছে

smart-phone-sleepingযুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ২৪ হাজার ইউরোপিয়ান দম্পতিকে নিয়ে এই গবেষণা করেছেন। গবেষণায় তাঁরা সামাজিক যোগাযোগের ওয়েবসাইটের ব্যবহার ও বৈবাহিক জীবনের তুষ্টির মধ্যে সরাসরি সম্পর্কের বিষয়টি ধরতে পেরেছেন বলে দাবি করেছেন। স্মার্টফোনের ব্যবহার, বিশেষ করে মাঝরাতে বেশি বেশি স্মার্টফোন ব্যবহারের ফলে সংসারে ভাঙন দেখা দিচ্ছে বলেই সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে।

সাম্প্রতিক এই গবেষণায় একটি বিষয় ফুটে উঠেছে আর তা হচ্ছে শারীরিক সম্পর্কের বিষয়টিকে হালকা করে দিচ্ছে মোবাইল ফোনের ব্যবহার। এ ছাড়াও পরস্পরের কাছ থেকে চাওয়া-পাওয়ার বিষয়টিও অধিক গুরুত্ব পাচ্ছে না। মাঝরাতে মোবাইল ফোনে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহারের ফলে দম্পতির মধ্যেকার সত্যিকারের রোমান্স বিষয়টিই হারিয়ে যেতে বসেছে। সামাজিক যোগাযোগের মাধ্যমে অন্যদের রোমাঞ্চকর জীবনযাপনের কথা যখন দম্পতিরা জানতে পারছেন তখন তাঁরাও নিজেদের জীবনযাপন নিয়ে হতাশ হচ্ছেন।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের মিসরি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ১৮ থেকে ৩২ বছর বয়সীদের নিয়ে আলাদা আরেকটি গবেষণায় দেখেছেন যে, মাঝরাতে স্মার্টফোনে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহারে আন্তরিক সম্পর্কের ক্ষতি হচ্ছে।
গবেষকেরা দাবি করেছেন, মাঝরাতে অতিরিক্ত সময় মোবাইল ফোন ব্যবহারে সম্পর্কের ঘনিষ্ঠতা কমে যাচ্ছে যার ফলে সম্পর্ক টিকছে না। আজকাল প্রতারণা ও ডিভোর্সের ঘটনাও ঘটাচ্ছে মোবাইল ফোন। আইএএনএস এ তথ্য জানিয়েছে।