Press "Enter" to skip to content

‘মোদীর বিদেশ সফরে ২ হাজার কোটি টাকা খরচ’

সাড়ে চার বছরে বিদেশ সফরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর খরচ হয়েছে ২ হাজার কোটি টাকার বেশি। সম্প্রতি এমন তথ্য পেশ করেছে দেশটির মন্ত্রণালয়। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভি কে সিংহ এই হিসেব দিয়েছেন।

বৃহস্পতিবার রাজ্যসভার প্রশ্নোত্তর পর্বে কেরলের সিপিএম সংসদ সদস্য বিনয় বিশ্বম মোদীর বিদেশ সফরে খরচের হিসাব জানতে চান। তিনি বলেন, প্রধানমন্ত্রী হওয়ার পর গত সাড়ে চার বছরে মোদী কতগুলো দেশ সফর করেছেন। এই সফরগুলোতে সফরসঙ্গী কারা কারা ছিলেন, কী কী চুক্তি স্বাক্ষর হয়েছে এবং এয়ার ইন্ডিয়াকে কত টাকা (ভারতীয়) দিতে হয়েছে?

বিনয় বিশ্বমের প্রশ্নের উত্তরে আর ভি কে সিংহ হিসেব দিয়েছেন ১৫ জুন, ২০১৪ থেকে ৩ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত প্রায় সাড়ে চার বছরের। সেই তথ্যে জানানো হয়, এই সময়ের মধ্যে ৮৪টি দেশ সফর করেছেন মোদী। সেইসব বিদেশভ্রমণে মোট খরচ হয়েছে ২০১২১.৫৮ কোটি টাকা (ভারতীয়)।

কোন খাতে কত খরচ হয়েছে তারও হিসেব দিয়েছে এই বিদেশ প্রতিমন্ত্রী। তিনি জানান, বিমান রক্ষণাবেক্ষণে ১৫৮৩ কোটি ১৮ লাখ টাকা। এছাড়া চাটার্ড বিমানের জন্য সরকারি কোষাগার থেকে গিয়েছে ৪২৯ কোটি ২৮ লাখ এবং নিরাপদ হটলাইনের জন্য খরচ হয়েছে ৯ কোটি ১২ লাখ টাকা। তবে এই হটলাইনের খরচ ধরা হয়েছে ২০১৪ থেকে ২০১৭ এই তিন বছরে।

এমন খরচে মোদী সরকার সমালোচনার মুখে পড়তে পারেন বলে জানিয়েছে দেশটির বিশেষজ্ঞরা। -আনন্দবাজার।

Mission News Theme by Compete Themes.