Sheersha Media

ব্রেকিং নিউজ

ভোর ৫:০৯ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

মূল্য সংযোজন কর গুরুত্বপূর্ণ অবদান রাখায় রাজস্ব ব্যবস্থা দ্রুত বিস্তার লাভ করেছে : প্রধানমন্ত্রী

মূসক ব্যবস্থাপনায় অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অভ্যন্তরীণ রাজস্ব আহরণে মূল্য সংযোজন কর (মূসক) গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলেই দ্রুত রাজস্ব ব্যবস্থা বিস্তার লাভ করেছে।
তিনি বলেন, মূসক ব্যবস্থাকে আরও ব্যবসাবান্ধব, সহজ, দক্ষ ও জবাবদিহিমূলক করার লক্ষ্যে ইতোমধ্যে মূল্য সংযোজন কর আইনে অনেক পরিবর্তন আনা হয়েছে। সময় ও অর্থের অপচয়রোধ করতে আমাদের সরকার আধুনিক তথ্যপ্রযুক্তি নির্ভর মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ অনুমোদন করেছে, যা আগামী বছর ১ জুলাই থেকে কার্যকর হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মূল্য সংযোজন কর দিবস উপলক্ষে বৃহস্পতিবার দেয়া এক বাণীতে একথা বলেন । শুক্রবার মূল্য সংযোজন কর দিবস।
‘মূল্য সংযোজন কর আইন বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি এবং করদাতাদের যথাযথ রাজস্ব প্রদানে উদ্বুদ্ধ করতে প্রতি বছরের ন্যায় এবারও জাতীয় রাজস্ব বোর্ড ১০ জুলাই ‘মূল্য সংযোজন কর দিবস’ এবং ১০-১৬ জুলাই ‘মূল্য সংযোজন কর সপ্তাহ’ পালন করছে জেনে প্রধানমন্ত্রী এ উপলক্ষে সংশ্লিষ্ট সকল কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ী ও করদাতাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার দেশের রাজস্ব-নীতি ও রাজস্ব ব্যবস্থাপনাকে ঢেলে সাজিয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডসহ সমগ্র কর ব্যবস্থাপনা আধুনিক তথ্যপ্রযুক্তির আওতায় আনা হয়েছে। মূল্য সংযোজন কর প্রশাসনে সংস্কার ও আধুনিকায়ন কর্মসূচি গ্রহণের ফলে করহিসাব সংরক্ষণ ও করপ্রদান পদ্ধতি সহজতর হবে। ব্যবসায়ী ও করদাতাদের উন্নতসেবা প্রদান করা যাবে। সর্বোপরি মূসক ব্যবস্থাপনায় অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।
তিনি আশা করেন, মূল্য সংযোজন কর দিবস ও মূল্য সংযোজন কর সপ্তাহ পালনের মাধ্যমে মূসক সম্পর্কে জনগণের ধারণা আরও স্বচ্ছ হবে এবং তারা মূসক পরিশোধে আরও উৎসাহিত হবেন। এ বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সাথে করদাতাদের পারস্পরিক সম্পর্কের উন্নয়ন ঘটবে। সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে কাক্সিক্ষত কর আদায় করে সরকার দেশের অভ্যন্তরীণ রাজস্বকে আরও বৃদ্ধি করতে সক্ষম হবে।
প্রধানমন্ত্রী ‘মূল্য সংযোজন কর দিবস’ এবং ‘মূল্য সংযোজন কর সপ্তাহ-২০১৫’ পালন উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।