ব্রেকিং নিউজ

রাত ১১:৩১ ঢাকা, মঙ্গলবার  ১১ই ডিসেম্বর ২০১৮ ইং

ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংগৃহীত পুরাতন ছবি।

মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেই

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন কর্তৃক ১১টি মুসলিম দেশের নাগরিকদের সে দেশে প্রবেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এ তথ্য জানিয়েছেন। খবর স্ট্রেইট টাইমসের।

তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও ওই সব দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের প্রক্রিয়া আগের তুলনায় আরও কড়াকড়ি করা হবে বলে জানানো হয়েছে। ১১টি দেশের নাম উল্লেখ না করলেও মুসলিমপ্রধান দেশগুলোর কথাই বলা হয়েছে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। এর উত্তর কোরিয়াও মধ্যে রয়েছে।

মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ক্রিস্টজেন নেইলসন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে কারা প্রবেশ করছে, এটা আমাদের জানা উচিত। তাই ওই সব দেশ থেকে আসা অভিবাসীদের ওপর বাড়তি নজরদারি চালানো হবে। দেশবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে এবং অভিবাসন নীতিতে নতুন জটিলতা রুখতে এই পদক্ষেপ করা হচ্ছে বলে জানান নেইলসন।

প্রসঙ্গত, ক্ষমতায় আসার পর অভিবাসন নীতিতে বড়সড় বদল আনেন ডোনাল্ড ট্রাম্প। ১১টি দেশের অভিবাসীদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে তার সরকার। ট্রাম্পের এই সিদ্ধান্তে বিশেষত মুসলিমপ্রধান দেশগুলোর ওপর আঘাত হানা হয়। দেশগুলো হলো মিসর, ইরান, ইরাক, লিবিয়া, মালি, উত্তর কোরিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া এবং ইয়েমেন।

শীর্ষ মিডিয়া