ব্রেকিং নিউজ

রাত ১০:১৭ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলী

‘মীর কাসেম ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তরিত’

৭১-রে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীকে সোমবার সকালে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে।
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেলার নাশির আহমেদ জানান, সোমবার সকাল পৌণে আটটার দিকে জামায়াত নেতা মীর কাসেম আলীকে এ কারাগার থেকে প্রিজন ভ্যানে করে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে।
মীর কাসেম আলী কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের ফাঁসির কনডেম সেলে বন্দি ছিলেন। এর আগে গ্রেফতারের পর ২০১২ সাল থেকে তিনি এ কারাগারে ছিলেন। ২০১৪ সালের আগে তিনি এ কারাগারে হাজতবাসকালে ডিভিশনপ্রাপ্ত বন্দির মর্যাদায় ছিলেন। পরে ফাঁসির দণ্ডপ্রাপ্তির পর তাকে ফাঁসির কনডেম সেলে পাঠানো হয়।
৮ মার্চ আদালত মীর কাসেম আলীর ফাঁসির রায় বহালের আদেশ দেন। সংশ্লিষ্ট বিচারকদের স্বাক্ষরের পর ৬ জুন রাত পৌণে আটটার দিকে তাকে প্রথমে ঢাকা কেন্দ্রীয় কারাগারে এবং পরে  মধ্যরাতে ওই পরোয়ানা কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে পৌঁছে। ৭ জুন সকালে কারাগারের ফাঁসির সেলে তাকে মৃত্যু পরোয়ানা পড়ে শুনানো হয়। এর পর গত ১১ জুন মীর কাসেম আলীর সঙ্গে তার আইনজীবীরা সাক্ষাৎ করেন। শনিবার মীর কাসেম আলীর পরিবারের নয়জন সদস্য কাশিমপুর কারাগারে তার সঙ্গে সাক্ষাৎ করেন। এ দিকে মীর কাসেম আলী রবিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে দেয়া মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেছেন।