ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:২৫ ঢাকা, শুক্রবার  ২০শে এপ্রিল ২০১৮ ইং

আসাদুজ্জামান খান কামাল

মিয়ানমারের উদ্দেশে ঢাকা ছেড়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

১২ সদস্যের প্রতিনিধিদল নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তিন দিনের সফরে মিয়ানমারের উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

সোমবার বেলা পৌনে ১টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মিয়ানমারের উদ্দেশে প্রতিনিধিদলটি রওনা করে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধিদলে রয়েছেন আইজিপি একেএম শহীদুল হক, স্বরাষ্ট্রসচিব (জননিরাপত্তা বিভাগ) মোস্তাফা কামাল উদ্দীন, সচিব (সুরক্ষা সেবা বিভাগ) ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন, কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাজনৈতিক) শামসুর রহমান, স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব হারুনুর রশীদ বিশ্বাস, উপসচিব আবু হেনা মোস্তফা জামান এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু।

এ সফরে স্বরাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকেও যোগ দেবেন।

নিরাপত্তা নিয়ে মিয়ানমারের উদ্বেগ নিরসনে স্বরাষ্ট্রমন্ত্রীর এ সফর হলেও রোহিঙ্গা সংকট নিয়েও তিনি দেশটির বিভিন্ন পর্যায়ে আলোচনা করবেন বলে জানা গেছে।

এ ছাড়া স্বরাষ্ট্রমন্ত্রীর সফরকালে দুই দেশের মধ্যে নিয়মিত নিরাপত্তা সংলাপ করার লক্ষ্যে পৃথক একটি এমওইউ সই করার চেষ্টা করা হবে। প্রতি বছর এ সংলাপ অনুষ্ঠিত হবে। এ বছর বাংলাদেশে, পরের বছর মিয়ানমারের রাজধানীতে সংলাপ হবে। নিরাপত্তাসংক্রান্ত সমস্যাদি পর্যালোচনা করাই এ সংলাপের লক্ষ্য।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সফরের শেষ দিন অং সান সু চির সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকের কথা রয়েছে। এ সময় মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা বিপুলসংখ্যক রোহিঙ্গাকে দ্রুত ফেরত নেয়ার বিষয়ে আলোচনা হবে। এ ছাড়া এসব রোহিঙ্গার কারণে বাংলাদেশে কী ধরনের সমস্যা সৃষ্টি হয়েছে তাও তুলে ধরা হবে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে। বাংলাদেশ যে পার্শ্ববর্তী দেশের সঙ্গে শান্তিপূর্ণভাবে চলতে চায় সে বার্তাও দেয়া হবে।