ব্রেকিং নিউজ

রাত ৮:০৪ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মির্জা আব্বাস

মির্জা আব্বাসের আপাতত ‘কারামুক্তিতে বাধা নেই’

শাহবাগ থানায় দুদকের করা এক মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে হাই কোর্টের দেয়া জামিন বহাল রেখেছে আপিল বিভাগ। এই আদেশের ফলে মির্জা আব্বাসের মুক্তিতে আর কোনো আইনি বাধা থাকলো না বলে জানিয়েছেন তার অন্যতম আইনজীবী সগীর হোসেন লিয়ন।

হাইকোর্টের জামিনের বিরুদ্ধে দুদকের করা লিভ টু আপিল খারিজ করে প্রধান বিচারপতি এস কে সিনহা নেতৃত্বাধীন পাঁচ বিচারকের আপিল বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেয়।

আপিল বিভাগে দুদকের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান। অন্যদিকে ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাসের পক্ষে শুনানি করেন জয়নুল আবেদিন, সঙ্গে ছিলেন সগীর হোসেন লিওন।
২০১৪ সালের ২৮ ডিসেম্বর পল্টনের একটি এবং গত বছরের ৬ জানুয়ারি মতিঝিল থানায় দায়ের করা নাশকতার দুটি মামলায় মির্জা আব্বাস গত ৬ জানুয়ারি নিম্ন আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়।

এর মধ্যে নাশকতার দুটি মামলায় তিনি ১৫ ফেব্রুয়ারি হাই কোর্ট থেকে জামিন পান।

আর শাহবাগ থানার দুদকের এই মামলায় জামিন প্রশ্নে রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে গত  ৯ মার্চ বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি মাহমুদুল হকের হাই কোর্ট বেঞ্চ বিচার শেষ না হওয়া পর্যন্ত তার জামিন মঞ্জুর করে।

পরদিন ওই আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে গেলে চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার বিষয়টি নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

আপিল বিভাগ গত ১৪ মার্চ জামিন স্থগিত করে দুদককে নিয়মিত লিভ টু আপিল করতে বলে। সে অনুযায়ী দুদকের পক্ষ থেকে গত ২৮ মার্চ আপিলের আবেদন করা হলে বিষয়টি বৃহস্পতিবার শুনানির জন্য ওঠে।

সগীর হোসেন লিয়ন বলেন, তার মক্কেলের বিরুদ্ধে যে কটি মামলায় ছিল, তার সব গুলোতেই জামিন হয়ে গেছে।

মির্জা আব্বাসের আপাতত  ‘কারামুক্তিতে বাধা নেই’ যদি অজানা অন্য কোন মামলায় গ্রেফতার না দেখানো হয়।