ব্রেকিং নিউজ

সকাল ৮:৪৩ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মিক্সড ফ্রাইড রাইস

চাইনিজ রেস্তরাঁর সবচেয়ে জনপ্রিয় খাবার কোনটি? এই প্রশ্নের উত্তরটা নি:সন্দেহে ফ্রাইড রাইস। বাচ্চাদের সঙ্গে বড়দের আবদার মেটাতে আজকাল অনেক গৃহিনীই বাসায় তৈরি করেন ফ্রাইড রাইস। কিন্তু শতভাগ যেন চাইনিজ রেস্তরাঁর মতো হয় না। কারণ রেসিপিতে অনেক সময় গড়মিল থাকে। তাই অসুন, আজ জেনে নেয়া যাক সঠিক স্বাদে সেরা মিক্সড চাইনিজ ফ্রাইড রাইস তৈরির রেসিপিটি।

যা যা লাগবে

পোলাও চাল ১ কাপ, সিদ্ধ মুরগীর মাংস বা গরুর মাংস কুচি আধা কাপ, আদা রসুনে সিদ্ধ চিংড়ি আধা কাপ, হাঁসের ডিম ৩ টি, সবজি (গাজর,বরবটি, পেঁয়াজ পাতা, মটরশুঁটি, গ্রিন বিন, বাঁধা কপি) এক কাপ, ক্যাপসিকাম বা টমেটো সোয়া কাপ, সয়াসস ৪ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট ১ টেবিল চামচ, লবণ প্রয়োজন মতো, তেল ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ ফালি, গোল মরিচ গুঁড়া স্বাদমতো, মিহি আদা কুচি ১ টেবিল চামচ, চিনি এক চিমটি।

যেভাবে করবেন

প্রথমে চাল দিয়ে ভাত রান্না করে সামান্য তেল মাখিয়ে ফ্যানের বাতাসে শুকাতে দিতে হবে। এতে রাইস ঝরঝরে হবে। এবার লবণ দিয়ে ডিম ফেটিয়ে নিন। প্যানে তেল দিয়ে এই ডিম ঝুরি ভাজি করে তুলে রাখুন। এবার ফ্রাই প্যানে সামান্য তেল দিয়ে পেঁয়াজ ও আদা কুচি দিয়ে ভাজতে হবে। হালকা বাদামি হলে মাংস, চিংড়ি, সবজি ও চিনি দিয়ে দিন। ভাজা হলে ডিম আর ভাত ঢেলে নাড়তে হবে। তাতে সয়াসস, টেস্টিং সল্ট ও ওয়েস্টার সস গোলা ঢেলে দিন। খুব দ্রুত মেশাতে হবে যেন চাল ও সবজি সমান ভাবে সসটা পায়। এবার আরও কিছুক্ষণ ভেজে ক্যাপ্সিক্যাম বা টমেটো ও গোলমরিচ, কাঁচা মরিচ দিয়েই নামিয়ে ফেলুন। ব্যাস, তৈরি হয়ে গেল মিক্সড ফ্রাইড রাইস।