Sheersha Media

ব্রেকিং নিউজ

ভোর ৫:২২ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

মাহফুজ আনামের বিরুদ্ধে করা সব মামলার কার্যক্রম স্থগিত

দেশের বিভিন্ন জেলায় মানহানি ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দায়ের করা বাকি ১০টি মামলারও কার্যকারিতা স্থগিত করেছে হাইকোর্ট। এ নিয়ে তার বিরুদ্ধে দায়ের করা ৮২টি মামলার সব কটিরই বিচারিক কার্যক্রম স্থগিত করা হলো।
মামলাগুলোর স্থগিতাদেশ চেয়ে করা আবেদনের শুনানি শেষে সোমবার তিনমাসের জন্য এ স্থগিতাদেশ দেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে আগে দেয়া ৭২টি মামলার স্থগিতাদেশ আরো ছয়মাস বৃদ্ধি করেন।
গত ১১ এপ্রিল ওই ৭২ মামলার কার্যক্রম তিনমাসের জন্য স্থগিত করেছিলেন একই হাইকোর্ট বেঞ্চ।
আদালতে মাহফুজ আনামের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রফিক-উল হক।
তত্ত্বাবধায়ক সরকারের আমলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশ করার অভিযোগে ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে সম্প্রতি দেশের বিভিন্ন আদালতে রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগে মোট ৮৩টি মামলা দায়ের করা হয়।
এর মধ্যে সিলেটে একটি মামলা খারিজ হয়। বাকি ৮২টি মামলার মধ্যে মাহফুজ আনাম বিচারিক আদালতে ৬টি এবং হাইকোর্ট থেকে জামিন পান ৬৬টি মামলায়। এর মধ্যে গত ৩ এপ্রিল ৬৬টি মামলায় তাকে চার সপ্তাহের আগাম জামিন দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ। আর গত ৭ জুন ১০টি মামলায় আট সপ্তাহের জামিন দেন বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ।
এরপর দু’দফায় ৮২টি মামলারই বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন মাহফুজ আনাম। হাইকোর্ট মামলাগুলোর কার্যক্রম স্থগিত করে রুলও জারি করেছেন।