ব্রেকিং নিউজ

রাত ১০:৪০ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

নুরুল ইসলাম বিএসসি
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, ফাইল ফটো

‘মালয়েশিয়া শ্রমবাজার নিয়ে অন্ধকারে সরকার’

মালয়েশিয়া শ্রমবাজার নিয়ে এখনো অন্ধকারে রয়েছে সরকার। কারণ মালয়েশিয়ার বাজার উন্মুক্ত করার ব্যাপারে দেশটির সরকার নির্দিষ্ট করে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। বুধবার মন্ত্রণালয়ের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ একথা জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি মালয়েশিয়া যাওয়ার জন্য রিক্রুটিং এজেন্সিকে টাকা না দেয়ার আহ্বান জানিয়েছেন।

সম্প্রতি মন্ত্রীর জর্দান সফরের বিস্তারিত তুল ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

গত ১৯ ফেব্রুয়ারি বিদেশে শ্রমিক নেয়ার উপর আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা আরোপ করে মালয়েশিয়া। কিন্তু গত কয়েক মাস ধরে কয়েকটি রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেট মালয়েশিয়া পাঠানোর নাম করে লোকজনের কাছ থেকে বিপুল অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে। এ বিষয়ে জানত চাইলে মন্ত্রী বলেন, আমরা ৭৫৭টি রিক্রুটিং এজেন্সির তালিকা পাঠিয়েছি যারা শ্রমিক রফতানি করবে। শ্রমিক রফতানির ব্যাপারে কোনো সিন্ডিকেট করার সুযোগ দেয়া হবে না।

সম্প্রতি সৌদি আরব বাংলাদেশ থেকে জনশক্তি রফতানির নিষেধাজ্ঞা তুলে দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রী বলেন, ‘সৌদি আরবে অর্থনৈতিক মন্দা কাটছে। বাংলাদেশের শ্রমিক রফতানিতে সৗদি আরবের অর্থনীতিতে প্রভাব ফেলবে না।

সৌদি আরব, জর্দান ও নেবানলে বাংলাদেশের নারী কর্মীদের উপর নিপীড়নের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, সরকার এ বিষয়ে আরো নজরদারি বাড়াবে।

এ সময় মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামসুন নাহার উপস্থিত ছিলেন।