ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:০২ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মালয়েশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

মালয়েশিয়ার বোর্নিও দ্বীপের সাবাহ রাজ্যে কিনাবালু পর্বতের কাছে শুক্রবার সকালে শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬। এতে এ অঞ্চলের রাস্তাঘাটের ক্ষতি হয়েছে। এছাড়া পর্বতে অভিযাত্রীরা আটকা পড়েছেন বা আহত হয়েছেন এমন আশংকায় উদ্ধার তৎপরতা শুরু করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সাবাহর রাজধানী কোতা কিনাবালুর ৫৪ কিলোমিটার পূর্বে এবং সমুদ্র পৃষ্টের ১০ কিলোমিটার গভীরে।
ভূমিকম্পের ফলে তাৎক্ষণিকভাবে বড় ধরণের কোন ক্ষতির বা প্রাণহানির খবর পাওয়া যায়নি। কোন সুনামি সতর্কতাও জারি করা হয়নি।
মালয়েশিয়ায় সাধারণত বড় ধরণের ভূমিকম্প হয় না। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা ভূমিকম্পে সাবাহর ক্ষতিগ্রস্ত রাস্তা, ঘরবাড়ির জানালা ও বিভিন্ন ভবনের চিড় ধরা দেয়ালের ছবি পোস্ট করেছেন।
রাজ্যের পর্যটন ও পরিবেশ মন্ত্রী মাসিদি মানজুন বলেন, ভূমিকম্পে ৪ হাজার ৯৫ মিটার প্রশস্ত পর্বতের স্বতন্ত্রবৈশিষ্টমন্ডিত আইকনিক ‘ডাংকি’স ইয়ার্স’ শিলা ক্ষতিগ্রস্ত হতে পারে।
তিনি বলেন, কিনাবালু পর্বতে উদ্ধার অভিযান চলছে। কারণ সেখানে পর্বতারোহী আটকা বা আহত হওয়ার খবর পাওয়া গেছে।
তিনি আরো বলেন, পর্বতের বেশ কিছু অংশ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে । ফলে নিরাপত্তাজনিত কারণে পর্বতারোহণ আপাতত বন্ধ রাখা হয়েছে।
মন্ত্রী বলেন, প্রায় ১৫ সেকেন্ড ধরে ভূ-কম্পণ অনূভূত হয়।
স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের সময় লোকজন ভয়ে বাড়িঘর এমনকি কোটা কিনাবালুর আন্তর্জাতিক বিমান বন্দর থেকে বাইরে বেরিয়ে আসেন।