ব্রেকিং নিউজ

রাত ১১:৩০ ঢাকা, সোমবার  ১২ই নভেম্বর ২০১৮ ইং

ডিএমপি
ডিএমপি

মালিক-ভাড়াটেদের তথ্য থানায় জমা দিতে ডিএমপির নির্দেশের বিপক্ষে উকিল নোটিশ

রাজধানীর বাড়ির মালিক ও ভাড়াটেদের কাছ থেকে পুলিশ যেন কোনো তথ্য না নেয়, সে জন্য উকিল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

মঙ্গলবার দুপুরে ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

এতে আগামী ২৪ ঘণ্টার মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও ঢাকা মহানগর (ডিএমপি) পুলিশ কমিশনারকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে জবাব দিতে বলা হয়েছে।

অন্যথায় এ বিষয়ে উচ্চ আদালতে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ব্যাংক অ্যাকাউন্ট, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট তৈরির সময় কিছু তথ্য দিতে হয়। সেখানে আমাদের ব্যক্তিগত গোপনীয়তার সুযোগ রয়েছে। কিন্তু পুলিশ নাগরিকদের ব্যক্তিগত তথ্য নেয়ার কোনো আইন নেই।  ফৌজদারি কার্যবিধি অনুযায়ী শুধু কোনো আদালত চাইলে তাকে তথ্য দিতে হয়। পুলিশকে এসব তথ্য সংগ্রহ করা হলে ব্যক্তিগত গোপনীয়তা অপরাধ ভঙ্গ হচ্ছে।

এতে আরও বলা হয়েছে, যেহেতু দেশে তথ্য সংরক্ষণের আইন নেই, ফলে এসব তথ্যের অপব্যবহারের আশংকা রয়েছে। পুলিশের কাছে এসব তথ্য সংগ্রহ করা বিপজ্জনক।  কেন না, পুলিশ এসব তথ্যের অপব্যবহার করতে পারে বলে আমি আশংকা করছি।

পরে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, ‘পুলিশ এভাবে কারও ব্যক্তিগত তথ্য নিতে পারে না। বাংলাদেশে এ ধরনের তথ্য সংরক্ষণের কোনো বিধানও নেই।’

তিনি বলেন, ‘পুলিশ এসব তথ্যের অপব্যবহার করতে পারে এ আশংকা থেকে আমি উকিল নোটিশ পাঠিয়েছি। সংশ্লিষ্টরা ব্যবস্থা না নিলে আদালতের দারস্থ হব।’

এর আগে গতকাল সোমবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া আগামী ১৫ মার্চের মধ্যে রাজধানীর বাড়ির মালিক, ভাড়াটেসহ নগরবাসীর সব তথ্য সরবরাহ করা ফরমে পূরণ করে থানায় জমা দেয়ার নির্দেশ দেন।

তিনি জানান, জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে এসব তথ্য হালনাগাদ করে একটি ডেটাবেজে রাখা হবে। অন্য কোনো কাজে তা ব্যবহার করা হবে না।

মো. আছাদুজ্জামান মিয়া বলেন, রাজধানীর সব বাসায় ফরম পাঠানো হয়েছে। যারা এখনো ফরম পাননি, তারা থানায় যোগাযোগ করে ফরম সংগ্রহ করবেন।

তিনি বলেন, কোনো বাড়িওয়ালা যদি ভাড়াটিয়াদের তথ্য জমা না দেন এবং এ সময়ের মধ্যে কোনো দুর্ঘটনা ঘটে, তবে বাড়িওয়ালাকে দোষী সাব্যস্ত করা হবে।

FOLLOW US: