ব্রেকিং নিউজ

দুপুর ১:২৩ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মার্চে চালু হচ্ছে সাতরাস্তা থেকে হলিফ্যামিলি ফ্লাইওভার

রাজধানীর মগবাজার-মৌচাক ফ্লাইওভার আগামী বছরের মার্চের মধ্যে যান চলাচলের জন্য খুলে দেয়া হবে। ৯ কিলোমিটার দীর্ঘ নির্মাণাধীন চার লেনের এ ফ্লাইওভার তিন ধাপে চালু হচ্ছে। প্রথম ধাপে ফ্লাইওভারটির সাতরাস্তা থেকে শুরু হয়ে হলিফ্যামিলির মোড় পর্যন্ত অংশটি আগামী বছরের মার্চে খুলে দেয়া হবে। এ অংশের কাজ আগামী ফেব্রুয়ারিতে শেষ হবে।
এর পরের ধাপে ফ্লাইওভারটির বাংলামোটর-মৌচাকমুখী লেনটি আগামী বছরের জুনে উন্মুক্ত হবে। আর শেষ ধাপে রাজারবাগ শান্তিনগরের দিকের অংশটি আগামী বছরের ডিসেম্বরে খুলে দেয়া হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এ ফ্লাইওভার এমনভাবে নির্মাণ করা হচ্ছে; যা রিখটার স্কেলে ১০ মাত্রার ভূমিকম্প সহনীয়। প্রতিটি পিলার ১৫০ মিটার গভীর। ফ্লাইওভারটির বিভিন্ন জায়গায় ৮টি বড় মোড় রয়েছে এবং তিনটি রেলক্রসিং রয়েছে।
বাংলামোটর থেকে শুরু হয়ে মৌচাক পর্যন্ত দুই দশমিক দুই কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভারের পিলার ও পাইলিংয়ের কাজ শেষ হয়েছে। ফ্লাইওভারের ওপরের অংশ নির্মাণের কাজও প্রায় শেষ। এ ছাড়া সাতরাস্তা থেকে হলিফ্যামিলির মোড় পর্যন্ত পিলার বসানো শেষ হয়েছে। আর মগবাজার পর্যন্ত ওপরের অংশ নির্মাণ কাজও শেষ। এখন মগবাজার থেকে হলিফ্যামিলির মোড় পর্যন্ত ওপরের কাজ শেষ করতে কাজ করে যাচ্ছে শ্রমিকরা।
মগবাজার-মৌচাক ও মৌচাক-হাজিপাড়া-কাকরাইল ফ্লাইওভার প্রকল্প দুটি গত ২০১২ সালের ১৮ নভেম্বর শুরু হয়, যা  শেষ হওয়ার কথা ছিল ২০১৪ সালের নভেম্বরে। তবে ড্রয়িং-ডিজাইনসহ বিভিন্ন ইউটিলিটি সরবরাহে সমন্বয়ের অভাব ও সঠিক নকশা পরিবর্তন করায় অতিরিক্ত আরো দুই বছর সময় ব্যয় হচ্ছে। প্রথমে এর নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ৭১৩ কোটি টাকা। যা এখন বেড়ে হাজার কোটি টাকার ওপরে চলে গেছে।
আগামী বছর অর্থাৎ ২০১৬ সালের ডিসেম্বরে এর নির্মাণ কাজ শেষে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া করার কথা রয়েছে।