Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ২:২৯ ঢাকা, সোমবার  ১০ই ডিসেম্বর ২০১৮ ইং

মার্কিন রাষ্ট্রদূত

মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ভেনেজুয়েলা

ভেনেজুয়েলা থেকে মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কার করলেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। সম্প্রতি দ্বিতীয় মেয়াদের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। তবে ওই নির্বাচন প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি মাদুরো সরকারের ওপর আরোপ করেছে নতুন নিষেধাজ্ঞা। এরপরই মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কার করার পদক্ষেপ নেন তিনি। খবর আল জাজিরা।

খবরে বলা হয়, মঙ্গলবার টেলিভিশনে প্রচারিত এক ভাষণে ভেনেজুয়েলায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ও তার সহকারীকে বহিষ্কার করার সিদ্ধান্তের কথা জানান মাদুরো। এছাড়া রবিবারের নির্বাচনে আনুষ্ঠানিকভাবে নিজের জয় দাবি করেন। যুক্তরাষ্ট্রের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, আমাদের এখানে সাম্রাজ্য আধিপত্য করতে পারে না।

মাদুরো মার্কিন রাষ্ট্রদূত টড রবিনসন ও তার সহকারি ব্রায়ান নারানজোকে ভেনেজুয়েলা ছাড়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দিয়েছেন। বলেছেন, অনেক সহ্য করেছি আপনাদের ষড়যন্ত্র। তিনি এই দুই দূতের বিরুদ্ধে অভিযোগ আনেন যে, তারা বেশ কয়েকটি সরকার বিরোধী প্রেসিডেন্ট প্রার্থীকে নির্বাচনে অংশ না নিতে উদ্ধুদ্ধ করে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে নাশকতা সৃষ্টি করার চেষ্টা করেছে। তার বক্তব্যে নারানজোকে ভেনেজুয়েলায় সিআইএ’র প্রধান হিসেবে বর্ণনা করেন মাদুরো।

উল্লেখ্য, রবিবারের প্রেসিডেন্ট নির্বাচনে বেশিরভাগ বিরোধীদলই অংশ নেননি। আন্তর্জাতিক সম্প্রদায় এই নির্বাচনের চরম সমালোচনা করেছে। বিরোধী প্রার্থীরা নির্বাচনে অনিয়ম ও জালিয়াতির অভিযোগ এনে নতুন নির্বাচনের আহবান জানিয়েছে। এছাড়া নির্বাচনের প্রতিবাদে দেশটি থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে ১৪টি দেশ।