ব্রেকিং নিউজ

রাত ১২:০৮ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ, ফাইল ফটো

মার্কিন নিষেধাজ্ঞার পরও ইরানের তেল কিনবে ভারত

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরও ইরান থেকে তেল কিনবে ভারত। এছাড়া দুই দেশের অর্থনৈতিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক শেষে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এ কথা বলেন।

জারিফ বলেন, আমাদের ভারতীয় বন্ধুরা তাদের অর্থনৈতিক সহযোগিতা অব্যাহত রাখার লক্ষ্য অনুযায়ী ইরান থেকে তেল আমদানির ক্ষেত্রে সবসময়ই নিরপেক্ষ থাকবেন।

চীনের পর ভারত হচ্ছে ইরানের দ্বিতীয় সর্বোচ্চ তেল সরবরাহকারী দেশ। তবে সম্প্রতি ভারত ইরান থেকে তেল কেনা কমিয়ে দিয়েছে। কিন্তু পরোপুরি বন্ধের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আর ভারতে তেল সরবরাহকারী দেশের মধ্যে ইরান তৃতীয়।

গত মে মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে ইরান পরমাণু চুক্তি থেকে সরিয়ে নেন এবং দেশটির ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।

এছাড়াও ইরানের তেল রফতানি শূন্যের কোটায় নামিয়ে আনতে ট্রাম্প প্রশাসন দেশটির ওপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে, যা আগামী ৪ নভেম্বর থেকে কার্যকর হবে।

ইরানের তেল রফতানির ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা কোনো দেশ না মানলে ‘কঠোর পরিণতি ভোগ করবে’ বলে নিরাপত্তা পরিষদে হুমকি দিয়েছেন ট্রাম্প।

FOLLOW US: