ব্রেকিং নিউজ

রাত ৪:০০ ঢাকা, রবিবার  ২২শে জুলাই ২০১৮ ইং

বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে চুক্তি
বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে চুক্তি স্বাক্ষরিত

মানবসম্পদ উন্নয়নে ৩৪ কোটি টাকা দিচ্ছে জাপান

মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে জাপান সরকার ‘মানবসম্পদ উন্নয়ন বৃত্তি (জেডিএস)’ প্রকল্পের আওতায় ৩৪ কোটি ১৫ লাখ টাকার সমপরিমাণ ৪ দশমিক ১০ মিলিয়ন জাপানী ইয়েন অনুদান সহায়তা প্রদান করবে।

এ বিষয়ে আজ বুধবার ঢাকায় পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে ‘বিনিময় নোট’ ও ‘অনুদান চুক্তি’ স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম ‘বিনিময় নোট’ ও ‘অনুদান চুক্তি’তে সই করেন।

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসি হিজোমি জাপান সরকারের পক্ষে বিনিময় নোটে এবং জাইকার প্রধান আবাসিক প্রতিনিধি তাকাতোসি নিশিকাতা অনুদান চুক্তিতে সই করেন।

ইআরডি সূত্র জানায়,জেডিএস প্রকল্পটি ২০০১ সালে শুরু হয় এবং ২০২০ সাল পর্যন্ত চলবে। জাপান সরকার প্রতিবছর এ প্রকল্পে অনুদান সহায়তা প্রদান করে এবং সে অনুসারে প্রতিবছর জাপান সরকারের সঙ্গে ‘বিনিময় নোট’ ও ‘অনুদান চুক্তি’ সই হয়ে থাকে। প্রকল্পটির অনুকূলে ২০১৭ সাল পর্যন্ত মোট ৫ হাজার ১১৯ মিলিয়ন জাপানী ইয়েন অনুদান সহায়তা পাওয়া গেছে।

প্রকল্পের আওতায় বিসিএস ক্যাডার কর্মকর্তা এবং বাংলাদেশ ব্যাংকের প্রথম শ্রেণীর কর্মকর্তাদের জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দুই বছর মেয়াদি মাষ্টার্স কোর্সে অধ্যয়নের লক্ষ্যে বৃত্তি প্রদান করা হয়। অধ্যয়নের সুযোগপ্রাপ্ত কর্মকর্তাদের বৃত্তির পুরো অংশ জাইকা প্রদান করে।

ইআরডির তথ্যমতে, এ পর্যন্ত ২৬৪ জন সরকারি কর্মকর্তা জাপানে বিভিন্ন বিষয়ে মাষ্টার্স কোর্স সম্পন্ন করেছেন। বর্তমানে ৫৯ জন কর্মকর্তা জাপানে অধ্যয়নরত এবং আরো ৩০ জন কর্মকর্তা সর্বশেষ ব্যচে জাপানে অধ্যয়নের জন্য নির্বাচিত হয়েছেন। এছাড়া এবছর থেকে জেডিএস-এর আওতায় পিএইচডি কোর্স চালু হয়েছে এবং এই কোর্সে ৩জন কর্মকর্তা জাপানে অধ্যয়ন করছেন।

উল্লেখ্য, জাপান বাংলাদেশের একক বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী দেশ। বাংলাদেশের উন্নয়নে নমনীয় ঋণ ছাড়াও জাপান বিভিন্ন প্রকল্পে অনুদান ও কারিগরি সহায়তা প্রদান করে আসছে।