ব্রেকিং নিউজ

দুপুর ১:৪৯ ঢাকা, রবিবার  ২৭শে মে ২০১৮ ইং

মানবতাবিরোধী অপরাধে দন্ডিতরা রিভিউ আবেদনের সুযোগ পাবে

মঙ্গলবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৫ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ পূর্ণাঙ্গ মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন। আপিল বিভাগের রায়ের আদেশে বলা হয়েছে মানবতাবিরোধী অপরাধে দন্ডিতরা রিভিউ আবেদনের সুযোগ পাবেন।

রিভিউ আবেদনের পূর্ণাঙ্গ রায়ের আদেশে বলা হয়, মানবতাবিরোধী অপরাধে দন্ডিতরা রিভিউ আবেদনের সুযোগ পাবেন। রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করতে পারবে দন্ডিতরা।
রিভিউ আবেদন খারিজের সংক্ষিপ্ত রায়ের পর গত বছরের ১২ ডিসেম্বর রাতে ফাঁসি দেয়া হয়েছে মানবতাবিরোধী অপরাধের দায়ে কাদের মোল্লাকে। এই পূর্ণাঙ্গ রায় প্রকাশের মাধ্যমে মানবতাবিরোধী অপরাধের মামলায় চূড়ান্ত রায়ের পর সে রায়ের পুনর্বিবেচনার আবেদন করা যাবে কিনা সে বিতর্কের অবসান ঘটল।

গত বছরের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ সংখ্যাগরিষ্ঠ বিচারপতির মতামতের ভিত্তিতে কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দেন। একই বছরের ৫ ডিসেম্বর আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। রায়ের কপি প্রকাশের পর ৮ ডিসেম্বর সেটি ট্রাইব্যুনালে পাঠানো হয়। এরপর ট্রাইব্যুনাল ওইদিনই কাদের মোল্লার মৃত্যুপরোয়ানা জারি করে আদেশটি ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট ও কারা কর্তৃপক্ষের কাছে পাঠায়।
রায়ের কপি হাতে পেয়েই কাদের মোল্লার ফাঁসি কার্যকর করার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়। কিন্তু রায়ের বিরুদ্ধে রিভিউ করতে আসামিপক্ষের উদ্যোগের প্রেক্ষাপটে ১০ ডিসেম্বর রাতে সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ফাঁসির আদেশ স্থগিত করেছিলেন। পরদিন কাদের মোল্লার পক্ষে রিভিউ সংক্রান্ত দুটি আবেদন করা হয়েছিল আপিল বিভাগে। এর একটি ছিল রিভিউ গ্রহণযোগ্য হবে কি হবে না এবং অন্যটি ছিল তার মূল রিভিউ আবেদন। এই দুই আবেদনের ওপর শুনানি করে ১২ ডিসেম্বর প্রধান বিচারপতি কেবল ঘোষণা দেন যে, বোথ দ্য ক্রিমিনাল রিভিউ পিটিশনস আর ডিসমিসড। এরপর এদিন রাতেই কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হয়।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন