Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ২:৫০ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

মানবতাবিরোধী অপরাধের মামলা‍য় জব্বারের রায় আজ

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

মানবতাবিরোধী অপরাধে অভিযোগে জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য পলাতক ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের অনুপস্থিতিতে মামলার রায় আজ ঘোষণা করা হবে।

মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল-১ এ রায় ঘোষণা করবেন।

রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) থাকা যুদ্ধাপরাধের সর্বশেষ ও একমাত্র মামলা এটি। আর এ মামলার রায় ঘোষণার মধ্য দিয়ে ট্রাইব্যুনালে জমে থাকা অপেক্ষমান মামলার সংখ্যা শূন্যতে নেমে আসবে।

গত বছরের ৩ ডিসেম্বর থেকে মামলাটির বিচারিক কার্যক্রম সম্পন্ন হওয়ায় রায় ঘোষণা অপেক্ষমান রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

১৯৮৮ ও ১৯৮৬ সালে জাতীয় পার্টির সংসদ সদস্য ছিলেন ইঞ্জিনিয়ার জব্বার। ৮০ বছর বয়সী জব্বার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ছেলে-মেয়ের কাছে পালিয়ে আছেন বলে প্রসিকিউশন ধারণা করছেন।

পলাতক আসামিদের মধ্যে জব্বার পঞ্চম স্থানে অবস্থান করছেন। দুই ট্রাইব্যুনাল মিলিয়ে এর আগে আরও তিন মামলায় চার পলাতক আসামিদের অনুপস্থিতিতেই বিচার কাজ শেষ হয়েছে। পলাতক জামায়াতের সাবেক রোকন (সদস্য) আবুল কালাম আজাদ বাচ্চু রাজাকার, জামায়াত নেতা বুদ্ধিজীবী হত্যার দুই ঘাতক আশরাফুজ্জামান খান ও চৌধুরী মাঈনুদ্দিন এবং ফরিদপুরের নগরকান্দা পৌরসভার মেয়র ও পৌর বিএনপির সহ-সভাপতি জাহিদ হোসেন খোকন রাজাকার পলাতক থাকা অবস্থায়ই তাদের প্রত্যেকের মৃত্যুদ-ের রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল।

এর আগে দুই ট্রাইব্যুনাল ঘোষণা করেছেন মোট ১৬টি মামলার রায়, যেগুলোতে ১৭ যুদ্ধাপরাধীর সাজা ঘোষিত হয়েছে। পলাতক চারজন বাদে বাকি ১৩ মামলায় ১৩ জনের রায় ঘোষিত হয়েছে গ্রেফতার থাকা অবস্থায় তাদের উপস্থিতিতেই। অন্য একজন অভিযুক্ত বিচারিক প্রক্রিয়া চলাকালে মারা যাওয়ার কারণে তার মামলার নিষ্পত্তি করে দিয়েছেন ট্রাইব্যুনাল।

বর্তমানে দুই ট্রাইব্যুনালে বিচার চলছে আরও ৭ জনের, বিচার শুরু হতে যাচ্ছে ৪ জনের এবং তদন্ত চলছে আরও অর্ধশতাধিক আসামির বিরুদ্ধে।