Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৩:২১ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

মানবতাবিরোধী অপরাধের মামলায় জব্বারের রায় আগামিকাল

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় পার্টির (জাপা) সাবেক সংসদ সদস্য পিরোজপুরের ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের মামলার রায় ঘোষণা করা হবে মঙ্গলবার। তিনি পলাতক থাকায় তার অনুপস্থিতিতেই রায় দেয়া হবে।
সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১  রায় ঘোষণার এই দিন ধার্য করেন। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল রায় ঘোষণা করবেন। ট্রাইব্যুনালের বিচারিক প্যানেলের অন্য দুই সদস্য হচ্ছেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক।
গত বছরের ৩ ডিসেম্বর মামলাটির বিচারিক কার্যক্রম সম্পন্ন হওয়ায় রায় ঘোষণা অপেক্ষমান (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।
পিরোজপুরের আবদুল জব্বার একাত্তরে মুসলিম লীগের নেতা ছিলেন। একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে পিরোজপুরের মঠবাড়িয়ার শান্তি (পিস)কমিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আব্দুল জব্বার অভিযুক্ত হয়েছেন ৫টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগে। এগুলোতে ৩৬ জনকে হত্যা-গণহত্যা, ২শ’ জনকে ধর্মান্তরিতকরণ এবং লুণ্ঠন ও অগ্নিসংযোগ করে ৫শ’ ৮৭টি বাড়ি-ঘর ধ্বংস করার অভিযোগ আনা হয়েছে।
১৯৮৮ ও ১৯৮৬ সালে জাতীয় পার্টির সংসদ সদস্য ছিলেন ইঞ্জিনিয়ার জব্বার। ৮০ বছর বয়সী জব্বার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ছেলে-মেয়ের কাছে পালিয়ে আছেন বলে ধারণা করছেন প্রসিকিউশন।
২০১০ সালে মানবতাবিরোধী অপরাধের বিচার প্রক্রিয়া শুরুর পর থেকে আবদুল জব্বার আত্মগোপনে রয়েছেন।