Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:৩৯ ঢাকা, বৃহস্পতিবার  ২২শে নভেম্বর ২০১৮ ইং

স্যাটেলাইট

‘মহাকাশে নিজস্ব স্যাটেলাইট স্থাপনে জোর দিয়েছে বাংলাদেশ’

জাতিসংঘ সদর দপ্তরে গতকাল মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারের উপর আন্তর্জাতিক সহযোগিতা সংক্রান্ত জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম সেশনের ৪র্থ কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনা এবং জলবায়ূ পরিবর্তনের প্রভাব মনিটরিংসহ অন্যান্য উন্নয়নমূলক প্রয়োজনে মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন বিষয়ে বিনিয়োগ করছে।

মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারের উপর বাংলাদেশের পক্ষ থেকে প্রথমবারের মত দেয়া এ বক্তব্যে স্থায়ী প্রতিনিধি বলেন, তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সামগ্রিক নাগরিক পরিষেবা বাড়াতে বর্তমান সরকার স্যাটেলাইট কমিউনিকেশন, ভূ-পর্যবেক্ষণ ব্যবস্থা ও স্যাটেলাইট নেভিগেশন টেকনোলজি সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতা ও বিনিয়োগ বৃদ্ধিতে পদক্ষেপ নিয়েছে।

তিনি আরও বলেন, এসকল দিক বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপনের কাজ হাতে নিয়েছে এবং আশা করা যায়, ২০১৭ সালের শেষ নাগাদ আমরা এই স্যাটেলাইট মহাকাশে পাঠাতে সক্ষম হব।

স্থায়ী প্রতিনিধি তার বক্তব্যে আশাবাদ ব্যক্ত করেন যে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশ ছাড়াও এ অঞ্চলের বিভিন্ন দেশে নানাবিধ পরিষেবা দেয়া সম্ভব হবে।

বাংলাদেশের পাশাপাশি এ সভায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া ও সংযুক্ত আরব আমিরাতসহ অনান্য দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ বক্তব্য রাখেন।