Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৯:৫১ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

মমতা ব্যানার্জি ঢাকা পৌঁছেছেন

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঢাকা পৌঁছেছেন। শুক্রবার রাতে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান তিনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তাকে স্বাগত জানান। এ সময় দুইজন পরস্পরের সঙ্গে কুশল বিনিময় করেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।
এর আগে ঢাকার উদ্দেশে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে সন্ধ্যা ৭টা ২০ মিনিটে কলকাতার দমদম বিমানবন্দর থেকে সফর সঙ্গীসহ রওনা দেন তিনি। বাংলাদেশ সফরে মমতার সঙ্গী হিসেবে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব সঞ্জয় মিত্র ও বিশেষ সচিব গৌতম সান্যাল। সফরসঙ্গীদের নিয়ে ঢাকার রেডিসন হোটেলে থাকবেন মমতা।
ঐতিহাসিক সীমান্ত চুক্তির দলিল হস্তান্তর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে উপস্থিত থাকবেন মমতা। শনিবার তার ঢাকা ছাড়ার কথা রয়েছে। আর মোদি ঢাকা আসবেন শনিবার।
মমতার সফর সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, মোদীর এ সফরে তিস্তা চুক্তি হচ্ছে না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ঢাকা সফর সীমান্ত চুক্তির রেটিফিকেশনের সঙ্গে যুক্ত। সীমান্ত চুক্তির রেটিফিকেশনের অনুষ্ঠানে যোগ দেবেন মমতা।
এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তার সফরসঙ্গীদের ঢাকায় অবস্থানের জন্য সোনারগাঁও হোটেলে ব্যবস্থা করা হয়েছে। মমতা ব্যানার্জি থাকবেন রেডিসন হোটেলে। মমতা ব্যানার্জির আলাদা হোটেলে থাকার কারণ সম্পর্কে ঢাকার কর্মকর্তারা বলছেন, মমতা পৃথক হোটেলে থাকার আগ্রহ প্রকাশ করায় তার জন্য রেডিসনে থাকার ব্যবস্থা করা হয়েছে।
বাংলাদেশের পার্শ্ববর্তী ভারতীয় রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদেরও মোদীর সফরসঙ্গী হিসেবে আসবেন বলে প্রথমে শোনা গেলেও এখন কর্মকর্তারা বলছেন, মমতা ব্যানার্জি ছাড়া অন্য কোনো রাজ্যের মুখ্যমন্ত্রী এ সফরে আসছেন না।
এদিকে ঢাকা সফরের ২৪ ঘণ্টা আগে কলকাতায় ঢাকা-আগরতলা বাসযাত্রার সূচনা করে মমতা ব্যানার্জি বলেন, রাজনীতি যাই থাকুক দুই দেশের মাটি এক, ভাষা এক, সংস্কৃতিও এক। তাই দুই বাংলাকে আর আলাদা করা যাবে না। ঐক্যবদ্ধভাবে দুই বাংলা এখন আরও নতুন নতুন রাস্তার পথ দেখাবে।