ব্রেকিং নিউজ

বিকাল ৫:০৮ ঢাকা, মঙ্গলবার  ১১ই ডিসেম্বর ২০১৮ ইং

মন্ত্রিসভায় ৫ প্রস্তাবের খসড়া অনুমোদন

মন্ত্রিসভায় মোটরযান বিধি সংক্রান্ত সার্ক চুক্তি স্বাক্ষর এবং মালয়েশিয়ার সঙ্গে জনশক্তি রফতানি সম্পর্কিত সমঝোতা স্মারকের সংশোধনীসহ ৫টি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফকালে মন্ত্রিপরিষদ সচিব এম মোশাররাফ হোসাইন ভূঁইঞা বলেন, বৈঠকে জিম্বাবুয়ের সঙ্গে নিজ মাঠে ৩ ম্যাচের টেস্ট সিরিজ বিজয়ের জন্য বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়ে এক প্রস্তাব গৃহীত হয়।
মন্ত্রিসভায় বিশিষ্ট দুই নাগরিক, স্বাধীনতা পদকপ্রাপ্ত প্রফেসর জিল্লুর রহমান সিদ্দিকী ও একুশে পদকপ্রাপ্ত সৈয়দ মইনুল হোসেনের মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়।
মোশাররাফ হোসাইন বলেন, বৈঠকে বাংলাদেশ হাওর ও জলাশয় উন্নয়ন বোর্ডকে সংবিধিবদ্ধ সংস্থায় পরিণত করা সম্পর্কিত পানিসম্পদ মন্ত্রণালয়ের একটি প্রস্তাব ফেরত দেয়া হয়। সংস্থাটিকে মন্ত্রণালয়ের সঙ্গে সংযুক্ত রাখতে বলা হয়।
মোশাররাফ হোসাইন বলেন, বৈঠকে বাংলাদেশ ও মালয়েশিয়ার কূটনীতিক ও তাদের পরিবারের সদস্য এবং সরকারি কর্মকর্তাদের ভ্রমণের জন্য ভিসা অব্যাহতি চুক্তির খসড়া অনুমোদিত হয়েছে। এ সুবিধা তাদের স্বামী/স্ত্রী এবং তাদের ২১ বছরের নিচে অবিবাহিত সন্তানরা পাবেন।
মন্ত্রিসভায় জি টু জি ভিত্তিতে (সরকারি পর্যায়ে) মালয়েশিয়ায় জনশক্তি রফতানি সম্পর্কিত সমঝোতা স্মারক সংশোধনের খসড়া অনুমোদন করা হয়। বিদ্যমান স্মারকে মালয়েশিয়ার মূল ভূখণ্ডে কর্মী প্রেরণের বিধান রয়েছে। দু’দেশের মধ্যকার এ সমঝোতা সংশোধিত হলে মালয়েশিয়ার সারাওয়াক প্রদেশেও জনশক্তি রফতানির সুযোগ সৃষ্টি হবে।
বৈঠকে সার্ক সদস্য দেশগুলোর মধ্যে মোটরযান চলাচল সংক্রান্ত বিধি এবং কার্গো পরিবহন যান চলাচল সংক্রান্ত খসড়ার অনুমোদন দেয়া হয়। এটি আসন্ন সার্ক শীর্ষ সম্মেলনের আগে মন্ত্রী পর্যায়ের বৈঠকে পেশ করা হবে।
এই চুক্তি অনুযায়ী কার্গো এবং নিয়মিত ও অনিয়মিত যাত্রী পরিবহন এই বিধিমালার আওতায় আসবে। এতে সার্ক দেশগুলোর মধ্যে যোগাযোগ সম্প্রসারিত হবে। খসড়ায় মোটরযান ও কার্গো চালকদের জন্য ‘মাল্টিপল’ ভিসার প্রস্তাব করা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা বাংলাদেশ ও ভূটানের মধ্যকার বাণিজ্য চুক্তি নবায়নের খসড়া প্রস্তাব অনুমোদন করেছে। এ খসড়ায় চুক্তির আওতায় পণ্য ও সেবা অন্তর্ভুক্তিকরণ ও বাণিজ্য বিষয়ক যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাব রয়েছে।
বৈঠকে মন্ত্রিবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীবৃন্দ ও সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন

শীর্ষ মিডিয়া