ব্রেকিং নিউজ

দুপুর ২:৩৮ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মন্ত্রিসভা
ফাইল ফটো

মন্ত্রিসভায় সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ-নির্মূল আইনের অনুমোদন

মন্ত্রিসভায় সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন-২০১৬’ খসড়ায় নীতিগতভাবে অনুমোদিত হয়েছে। সংক্রামক রোগ প্রতিরোধ ও নির্মূলের মাধ্যমে জনস্বাস্থ্যের প্রতি ঝুঁকি ও জরুরি অবস্থা মোকাবেলার জন্য আইনটি প্রণয়নের উদ্যোগ নেয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, সংক্রামক রোগ প্রতিরোধ ও নির্মূলের মাধ্যমে জনস্বাস্থ্যের প্রতি ঝুঁকি ও জরুরি অবস্থা মোকাবেলার লক্ষ্যে এ নতুন আইনটি প্রণীত হচ্ছে।
সচিব বলেন, আইনটির আর একটি লক্ষ্য হচ্ছে যে সংক্রামক রোগ থেকে মানুষকে সুরক্ষা দেয়া এবং জনস্বাস্থ্য সম্পর্কে গণসচেতনতা সৃষ্টিতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা।

খসড়ায় জীবাণুবাহী কালাজ্বর, এইচআইভি, ইনফ্লুয়েঞ্জা, নিপা, এ্যাবোলা ও টাইফয়েড এবং অন্যান্য সম্ভাব্য ব্যাধির ব্যাপারে সচেতনতার কথা বলা হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিদ্যমান ম্যালেরিয়া নির্মূল বোর্ড (রহিতকরণ) অধ্যাদেশ ১৯৭৭ ও ম্যালেরিয়া প্রতিরোধ (বিশেষ বিধান) ১৯৭৮ আইন দু’টি একীভূত করে নতুন এই খসড়া প্রণীত হয়েছে। প্রস্তাবিত আইনে বলা হয়, সংক্রামক ব্যাধিতে আক্রান্ত একজন রোগীকে সাধারণ মানুষ থেকে নিরাপদে রাখা হবে। এতে সংশ্লিষ্ট ব্যক্তিকে বিশেষায়িত হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তার রোগ নির্ণয়ের ব্যবস্থার বিধানও রয়েছে।

মন্ত্রিসভায় ক্যাডেট কলেজ আইন ২০১৬’র খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

আইন মন্ত্রণালয়ের ভেটিং সাপেক্ষ অনুমোদিত এই খসড়ায় দেশের এক বা একাধিক স্থানে গেজেট নোটিফিকেশনের মাধ্যমে আরো ক্যাডেট কলেজ স্থাপনে সরকারকে ক্ষমতা দেয়া হয়েছে। বর্তমানে দেশে ১২টি ক্যাডেট কলেজ রয়েছে।

শফিউল আলম বলেন, এই খসড়ায় প্রতিরক্ষা সচিবের নেতৃত্বে সব ক্যাডেট কলেজের কমিটিগুলোর কেন্দ্রীয় কমিটি হিসেবে একটি কেন্দ্রীয় পরিচালনা পরিষদ গঠিত হয়। কেন্দ্রীয় পরিষদ কলেজ কমিটিগুলোর কর্মকান্ড তদারকি করবে। বছরে একবার বা দু’বার কেন্দ্রীয় পরিষদের বৈঠক বসবে।

তিনি বলেন, কলেজ কমিটিগুলো নিয়মিত বৈঠকে বসবে। এর কর্মকান্ড আইনে নির্ধারণ করা হয়েছে।

এছাড়া মালয়েশিয়ায় মৎস্য গবেষণা ও নিরীক্ষার জন্য নির্মাণাধীন জাহাজ আর ভি মীন সন্ধানে পরিদর্শনে ৬ থেকে ১১ এপ্রিল পর্যন্ত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর সফর, পরিবেশ মন্ত্রীর ২২ এপ্রিল জাতিসংঘ সদর দফতরে উচ্চ পর্যায়ের প্যারিস চুক্তি স্বাক্ষরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান বেং শিক্ষামন্ত্রীর ১২ ও ১৩ মার্চ দুবাইয়ে বৈশ্বিক শিক্ষা ও দক্ষতা ফোরামে অংশগ্রহণ সম্পর্কে অবহিত করা হয়।

মন্ত্রীবর্গ, মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীবৃন্দ ও সংশ্লিষ্ট সচিবগণ বৈঠকে উপস্থিত ছিলেন।