ব্রেকিং নিউজ

সকাল ৬:০১ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মন্ত্রিসভায় বিএসটিআই আইনের খসড়া অনুমোদন

মন্ত্রিসভা বৈঠকে আজ বিদ্যমান আইন সময় উপযোগী করার লক্ষ্যে কারাদণ্ড ও জরিমানার বিধান অপরিবর্তিত রেখে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) আইন, ২০১৬-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে কেবিনেট সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, খসড়া আইনে নতুন ধারণা সংযোজন করে সংশোধন এবং বিদ্যমান আইনের মান উন্নয়ন ও আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্য বিধান করা হয়েছে।

তিনি বলেন, ১৯৮৫ সালে সামরিক শাসনের মেয়াদে একটি অধ্যাদেশের মাধ্যমে আইনটি প্রণয়ন করা হয়েছিল।

কেবিনেট সচিব বলেন, আন্তর্জাতিক পর্যায়ে ‘মান সংক্রান্ত’ পরিবর্তিত বিষয়গুলো সন্নিবেশিত করে আইনটি সংশোধন এবং এর আগে সামরিক শাসনামলের সকল আইন অবৈধ ঘোষণা সংক্রান্ত সুপ্রীম কোর্টের নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)-এর এক্তিয়ার সম্পর্কে বিস্তারিত উল্লেখ করে আলম বলেন, খসড়া আইন অনুযায়ী সংস্থার গঠন, ইনস্টিটিউটের পরিচালনা, নিরীক্ষা ও হিসাব রক্ষণ এবং বার্ষিক রিপোর্ট পেশ করার বিষয়গুলো ইনস্টিটিউটের অধীনে থাকবে।

তিনি আরো বলেন, এতে মান নির্ধারণ এবং লাইসেন্স অনুমোদন ও ইস্যু করার বিষয়গুলোও সুনির্দিষ্ট করা হয়েছে।

কেবিনেট সচিব বলেন, আইন লঙ্ঘনের ক্ষেত্রে বিদ্যমান আইনের অনুরূপ কারাদ- ও জরিমানার বিধান রাখা হয়েছে।

এ প্রসঙ্গে তিনি বলেন, নোটিশ জারি ও লাইসেন্সের শর্ত সংক্রান্ত আইনের ২৩ ধারা কেউ লঙ্ঘন করলে এক বছরের কারদ- বা জরিমানা অথবা উভয় দণ্ড প্রদান করা যাবে।

এছাড়া, ২৪ ধারা লঙ্ঘন করলে সংশ্লিষ্ট ব্যক্তিকে চার বছরের কারাদণ্ড এবং ২৫ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে।

মন্ত্রিসভা বৈঠকে কক্সবাজারের মহেশখালীতে ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আল্ট্রাসুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং মালয়েশিয়ার দুটি কোম্পানির কনসোর্টিয়াম তেনাগা নাসিওনাল বেরহাদ (টিএনবি) এন্ড পাওয়ারটেক এনার্জি সিনন্ডিকেশন বেরহাদ এর মধ্যে যৌথ উদ্যোগ চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে।

আলম বলেন, চুক্তি অনুযায়ী, টিএনবি পাওয়ারটেক এবং বিপিডিবি’র মধ্যে পঞ্চাশ/পঞ্চাশ ভাগ যৌথ উদ্যোগে প্রকল্পটি নির্মাণ করা হবে।

আলম বলেন, কেবিনেট সময় উপযোগী করার জন্য ট্রেড রিলেটেড আসপেক্টস অব ইন্টেলেকটুয়াল প্রপার্টি রাইটস (ট্রেইপস) এর সঙ্গে সামঞ্জস্য রেখে ‘বাংলাদেশ পেটেন্ট আইন, ২০১৬’ এর খসড়টি নীতিগতভাবে অনুমোদন করেছে। এই খসড়া আইনে সাতটি অধ্যায় ও ২৯টি ধারা রয়েছে।

কেবিনেট সচিব বলেন, এছাড়া বৈঠকে নীতিগতভাবে ‘বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৬ এর খসড়া অনুমোদন করা হয়েছে।
তিনি বলেন, মন্ত্রিসভায় বঙ্গবন্ধু এ্যাওয়ার্ড ফান্ড পুনর্গঠন করার মাধ্যমে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট আইন, ২০১৬’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাবিত আইন অনুযায়ী, কৃষি মন্ত্রীর নেতৃত্বে ১১ সদস্যের ট্রাস্টি বোর্ড গঠন করা হবে। কৃষি মন্ত্রণালয় বোর্ডের সচিবালয়ের কাজ সম্পাদন করবে।
এছাড়া, বৈঠকে ১৯৭৩ সালের রাষ্ট্রপতির আদেশ পুনর্বিবেচনা করে একটি পূর্ণাঙ্গ আইন প্রণয়নের লক্ষ্যে ‘বাংলাদেশ এটমিক এনার্জি কমিশন আইন, ২০১৬’ চূড়ান্তভাবে অনুমোদন করা হয়েছে।

বৈঠকে কুয়েতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদেরকে পাঠানোর জন্য কুয়েত ও বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে চুক্তির একটি খসড়া স্বাক্ষরের প্রস্তাব অনুমোদিত হয়েছে।

এতে কূটনৈতিক, বিশেষ ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য আগাম এন্ট্রি ভিসার পারস্পরিক ছাড় প্রদান বিষয়ে বাংলাদেশ ও কুয়েত সরকারের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুস্বাক্ষরের প্রস্তাবটিও অনুমোদন করা হয়েছে।

বৈঠকে বাংলাদেশ ও সৌদি আরব সরকারের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরের একটি প্রস্তাবও অনুমোদন করা হয়েছে।

এছাড়া, বৈঠকে গত ২৬-২৯ মে, ২০১৬ অনুষ্ঠিত জি৭ আউটরীচ প্রোগ্রাম এবং জাপানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহনের বিষয় অবহিত করা হয়।

এছাড়া, বৈঠকে গত ১৩-১৭, এপ্রিল, ২০১৬ ওয়াশিংটন ডিসি নগরীতে ভি টুয়েন্টি কর্মসূচি এবং বিশ্ব ব্যাংক ও আইএমএফ এর বসন্ত সম্মেলন অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের অংশগ্রহন, ২৬-২৮ এপ্রিল, কাজাখস্তানে অনুষ্ঠিত ‘খাদ্য নিরাপত্তা ও কৃষি উন্নয়ন সংক্রান্ত ৭ম ওআইসি মন্ত্রী পর্যায়ের সম্মেলন এবং খাদ্য নিরাপত্তা সংক্রান্ত ইসলামী সংস্থার প্রথম সাধারণ অধিবেশনে খাদ্য মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের অংশগ্রহন, এবং চলতি বছরের ২৬-২৯ এপ্রিল হংকং ও নিউইয়র্কে বিভিন্ন অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রীর অংশগ্রহনের বিষয়ে অবহিত করা হয়।

বৈঠকের শুরুতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নতুন চালু করা পাঁচ টাকা মূল্যমানের সরকারি নোটের দুটি নমুনা সম্বলিত একটি ক্রেষ্ট হস্তান্তর করেন।

এর আগে, পাঁচ টাকা মূল্যমানের নোট বা মুদ্রা ব্যাংক নোট বা মুদ্রা হিসেবে চালু করা হয়েছিল। সংসদে বাংলাদেশ মুদ্রা (সংশোধনী) আইন, ২০১৫ পাশ হওয়ার মাধ্যমে পাঁচ টাকা মূল্যমানের নোট বা মুদ্রা সরকারি নোট বা মুদ্রা হিসেবে বিবেচিত হবে।

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিজ্ঞান ও প্রযুক্তি ১৪৩৭ হিজরি (২০১৬) মেয়াদের জন্য আইডিবি পুরস্কার এর ১৪তম সংস্করণটি হস্তান্তর করেন।

ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) সম্প্রতি কৃষি গবেষণা সংস্থা হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য বাংলাদেশ ইনস্টিটিউট অব নিউক্লিয়ার এগ্রিকালচার (বিনা) কে পুরস্কৃত করেছে।

বৈঠকে সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী এডভোকেট প্রমোদ মানকিনের মৃত্যুতে একটি শোক প্রস্তাব গৃহীত হয়। তিনি ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে গত ১১ মে ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ এবং সংশ্লিষ্ট সচিবরা বৈঠকে উপস্থিত ছিলেন।