ব্রেকিং নিউজ

সকাল ৭:২১ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক

মন্ত্রিসভায় ‘এশিয়া- প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্ট’ সংশোধনী অনুমোদন

মন্ত্রিসভা আজ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি ‘এশিয়া- প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্ট’ (আপটা)-এর দ্বিতীয় সংশোধনী অনুমোদন করেছে।

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদের মন্ত্রী পরিষদ কক্ষে মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক

পরে সচিবালয়ে মন্ত্রী পরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন। তিনি বলেন, দ্বিতীয় সংশোধনী অনুযায়ী আপটা-ভুক্ত বিভিন্ন দেশে পূর্বের ৬ হাজার ২৯টি পণ্যের জায়গায়, ১০ হাজার ৬৭৭টি পণ্যের উপর শুল্ক সুবিধা পাবে।
মন্ত্রিসভা পূর্বের প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট অধ্যাদেশ ১৯৮৪-এর স্থলে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট আইন- ২০১৭-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করেছে। সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল সংক্রান্ত ২০১০ সালে সুপ্রিম কোর্টের রায়ের ফলে ওই অধ্যাদেশটি অকার্যকর হয়ে গেছে।

জিয়াউল আলম বলেন, সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী নতুন আইনটি বাংলা ভাষায় প্রণীত হয়েছে। এতে ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের কার্যক্রম এবং যেকোন সরকারি বা বেসরকারি সংগঠনকে পরামর্শ সেবা প্রদানের ফি প্রদান সংক্রান্ত নতুন চারটি ভাগ যুক্ত করা হয়েছে।

বৈঠকের শুরুতে মন্ত্রিসভার সদস্যরা যুক্তরাজ্যের সাম্প্রতিক নির্বাচনে হাউস অব কমন্সের সদস্য নির্বাচিত হওয়ায় বাংলাদেশী বংশোদ্ভত তিন ব্রিটিশ নাগরিক- টিউলিপ রিজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী ও রূপা হককে অভিনন্দন জানান।