Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:১২ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

ভ্যাট আদায়ে র‌্যাবের অভিযান চালানোর প্রস্তাব নাকচ

ভ্যাট আদায়ে র‌্যাবের অভিযান চালানোর প্রস্তাব নাকচ করে দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার এনবিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ভ্যাট আদায়ের ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ডকে সহযোগিতা করার জন্য র‌্যাব আগ্রহ প্রকাশ করে প্রস্তাব পাঠায় এবং প্রচলিত ভ্রাম্যমাণ আদালত আইন সংশোধনের প্রস্তাব দেয়। এনবিআর র‌্যাবের ভ্যাট সংক্রান্ত প্রস্তাবটি পরীক্ষা-নিরীক্ষা, যাচাই-বাছাই ও পর্যালোচনা করে প্রস্তাবটি গ্রহণযোগ্য এবং বিবেচনাযোগ্য নয় বলে সিদ্ধান্ত নিয়েছে। প্রচলিত পদ্ধতিতেই ভ্যাট আদায় কার্যক্রম অব্যাহত থাকবে বলে এতে জানানো হয়।

গত বছরের ২৯ অক্টোবর ভ্যাট ফাঁকি রোধে র‌্যাব অভিযান চালাতে আগ্রহী জানিয়ে এনবিআরকে চিঠি দেন র‌্যাবের মহাপরিচালক। এ জন্য মোবাইল কোর্ট আইন-২০০৯ এর তফসিলে মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ অন্তর্ভুক্ত করার আবেদন জানায় র‌্যাব।

গত বুধবার এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সংবাদ সম্মেলনে বলা হয়, ভ্যাট আদায়ে র‌্যাবের হস্তক্ষেপ চান না ব্যবসায়ীরা। এতে নতুন করে আতংকের সৃষ্টি করবে। একপর্যায়ে তা আন্দোলনে রূপ নিতে পারে।