Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৮:৩২ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

ভাসমানদের উদ্ধারে নিষ্ক্রিয়তা কেন ? জানতে চেয়ে রুল জারি

সাগরে ভাসমান এবং পাচারকারীদের ক্যাম্পে যে সব বাংলাদেশী নাগরিক বন্দী আছেন তাদের উদ্ধারে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন সংবিধান পরিপন্থী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে মানবপাচারের বিষয়ে সরকার কী ব্যবস্থা নিয়েছে ও পাচার হওয়া বাংলাদেশিদের উদ্ধারে সরকার কী কী পদক্ষেপ নিয়েছে তা জানানোর নির্দেশ দেয়া হয়েছে।
ন্যাশনাল ফোরাম ফর প্রোটেকশন ফর হিউম্যান রাইটস নামের একটি সংগঠনের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ রোববার এই আদেশ দেয়।
স্বরাষ্ট্র, পরারাষ্ট্র ও আইন সচিব, পুলিশ মহা পরিদর্শক, কক্সবাজারের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও ওসিকে চার সপ্তাহের মধ্যে প্রতিবেদন আকারে আদালতকে এ বিষয়ে জানাতে বলা হয়েছে।
২০১২ সালের মানবপাচার প্রতিরোধ আইন অনুয়ায়ী পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না- তাও জানতে চাওয়া হয়েছে রুলে।
আবেদনকারীপক্ষের আইনজীবী তাজুল ইসলাম জানান, বিবাদীদের চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলেছে আদালত।
পাচারের শিকার ভাসমানদের উদ্ধারে যথাযথ পদক্ষেপের নির্দেশনা চেয়ে গত ২৫ মে ন্যাশনাল ফোরাম ফর প্রোটেকশন ফর হিউম্যান রাইটস এই রিট আবেদন করে।
এরপর বুধ ও রোববার দুই দিন শুনানি নিয়ে আদালত রুল জারি করল। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম শুনানিতে উপস্থিত ছিলেন।