Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৩:৫৬ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

জেইদ রাদ আল হুসেইন
জেইদ রাদ আল হুসেইন/ GETTY IMAGES

ভালো হতো যদি সু চি পদত্যাগ করতেন : আল হুসেইন

ভালো হতো যদি মিয়ানমারের সরকার প্রধান অং সান সু চি পদত্যাগ করতেন বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান জেইদ রা’আদ হুসেইন।

২৭ আগস্ট জাতিসংঘের একটি রিপোর্ট প্রকাশের পর সু চির পদত্যাগের এ কথা বলেন তিনি।

রিপোর্টে জাতিসংঘের তদন্তকারী কর্মকর্তারা মিয়ানমারের সামরিক বাহিনীকে ‘রোহিঙ্গা গণধর্ষণের’ পাশাপাশি ‘গণহত্যার অভিপ্রায়ের’ দায় দিয়ে অভিযোগ প্রতিবেদন প্রকাশ করেন।

এ প্রতিবেদনের পর রোহিঙ্গা সংকটে সু চির ভূমিকাকে ‘অনুশোচনীয়’ বলে উল্লেখ করে এ বিদায়ী মানবাধিকারপ্রধান বলেন, গণহত্যার অভিযোগে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের শাস্তি হওয়া উচিত। সেই সময় তিনি সু চিকে মিয়ানমারের নামমাত্র নেত্রী বলে আখ্যা দেন।

জেইদ রা’আদ আল হুসেইন আরও বলেন, রোহিঙ্গা সংকটের সময় সু চি সেনাবাহিনীর পক্ষে কথা না বলে চুপ থাকতে পারতেন। সবচেয়ে ভালো হতো, তিনি যদি পদত্যাগ করতেন।

জাতিসংঘের প্রকাশিত সোমবারের প্রতিবেদনে মিয়ানমার সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফসহ ছয় শীর্ষ জেনারেলের নাম উল্লেখ করে তাদের আন্তর্জাতিক আইনে বিচারের মুখোমুখি করার আহ্বান জানানো হয়েছে।

এদিকে বুধবার মিয়ানমার রাখাইনে গণহত্যা চালিয়েছে বলে জাতিসংঘের প্রতিবেদনের পরও নরওয়েজিয়ান নোবেল কমিটি জানিয়েছে, দেশটির বেসামরিক নেত্রী অং সান সু চির নোবেল পুরস্কার প্রত্যাহার করে নেয়া হবে না।

FOLLOW US: