কাশ্মীরের পুলওয়ামায় হামলা নিয়ে আবারো কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার ট্রাম্প ওভাল অফিসে সাংবাদিকদের বলেন, এই মুহূর্তে ভারত ও পাকিস্তানের মধ্যে পাস্পরিক সম্পর্কের অবস্থা খুব বাজে।

ট্রাম্পের কথায়, এই মুহূর্তে এই দুই দেশের মধ্যে যা চলছে, তা ভয়ঙ্কর। পরিস্থিতি খুবই খারাপ। আমরা চাই এটা (হিংসা) থামুক। কতগুলো মানুষ বেমালুম মারা গেলেন। আমরা চাই এটা বন্ধ হোক অবিলম্বে। আমরা এটা (হিংসা থামানোর প্রক্রিয়া)-র সঙ্গে প্রবলভাবে যুক্ত।

এসময় ট্রাম্প আরো বলেন, ভারত এখন অত্যন্ত শক্তিশালী কোনও পদক্ষেপ গ্রহণ করার চেষ্টা করছে। এই হানায় ভারতের প্রায় ৫০ জন মারা গেছে। আমি এই অনুভূতিটা বুঝতে পারি।

তিনি আরো জানান, তার প্রশাসন এই দুই দেশের সঙ্গেই কথা চালাচ্ছে।

‘আমরা কথা বলছি। বহু মানুষ কথা বলছেন। সকলেই চান এই ব্যাপারটির একটি ইতিবাচক নিষ্পত্তি হোক। দু’পক্ষেরই অত্যন্ত ভারসাম্য রেখে চলা দরকার। যে ঘটনা ঘটেছে, তারপর ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে বহু সমস্যার জন্ম দিয়েছে’, বলেন ট্রাম্প।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপুরায় ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) কনভয়ে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ৪৪ জওয়ান নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪০ জনেরও বেশি।

এরপর থেকে এ ইস্যু নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছে পাকিস্তান ও ভারতের মধ্যে। এর জবাব হিসেবে হামলার ঠিক পরের দিন দু’দশক আগে দেওয়া মোস্ট ফেভার্ড নেশনের তকমা পাকিস্তানের থেকে ফিরিয়ে নিয়েছে ভারত। এছাড়া দেশটি পাকিস্তান থেকে আসা যে কোনও দ্রব্যের উপর ২০০ শতাংশ শুল্কারোপ করেছে। তথ্যসূত্র: এনডিটিভি, পিটিআই।