ব্রেকিং নিউজ

রাত ৮:৩৩ ঢাকা, মঙ্গলবার  ২১শে আগস্ট ২০১৮ ইং

তামিলনাডুতে পুলিশের লাঠিপেটা
তামিলনাডুতে বিক্ষোভকারীদের ওপর পুলিশের লাঠিপেটা-এএফপি

ভারতে পুলিশের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ

দক্ষিণ ভারতে পুলিশের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ তুলেছেন দেশটির বিরোধীদলীয় নেতারা। তারা বলেন, পুলিশ নিরপরাধ বিক্ষোভকারীদের স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে হত্যা করেছে।

কপার গলানো কারখানা স্টারলাইট বন্ধের দাবিতে বুধবার পরিবেশকর্মীদের বিক্ষোভে পুলিশের গুলিতে কালিয়াপ্পান নামে এক যুবক নিহত হয়েছেন। এ নিয়ে নিহতের সংখ্যা দাঁড়াল ১১ জনে।

এর আগে মঙ্গলবার বিক্ষোভকারীরা পাথর নিক্ষেপ ও ভাঙচুর শুরু করলে পুলিশ নির্বিচার গুলি চালিয়ে অন্তত ১০ জনকে হত্যা করে। এতে আহত হন অন্তত ৮০ ব্যক্তি।

স্থানীয় অধিবাসীরা বলেন, ওই কারখানার কারণে পুরো অঞ্চলের পরিবেশ দূষণের কবলে পড়েছে। মানুষ মারাত্মক সব রোগ ব্যাথিতে আক্রান্ত হচ্ছেন।

গত তিন মাস ধরে বন্দরনগরী তুতিকোরিনে কোম্পানির দ্বিগুণ সক্ষমতা বাড়ানোর প্রতিবাদে পরিবেশকর্মী ও স্থানীয় অধিবাসীরা বিক্ষোভে নামেন।

তাদের অভিযোগ, এতে বায়ু ও মাছের খামার দূষিত হয়ে যাচ্ছে। তাদের জীবন ও জীবিকা হুমকিতে পড়েছে।

ইতিমধ্যে চার লাখ টনের কপার কারখানা সম্প্রসারণ স্থগিত করার নির্দেশ দিয়েছেন মাদ্রাজের হাইকোর্ট। অবকাঠামো নির্মাণে পরিবেশগত অনুমোদনের আগে গণশুনানি বন্ধেরও নির্দেশ দেন আদালত।

লন্ডনভিত্তিক ভেড্যান্টা রিসোর্সের মালিকানাধীন এ কোম্পানি দূষণের আগেও তার কার্যক্রম বন্ধ রেখেছিল। পরিবেশ আইন লঙ্ঘনের অভিযোগে ২০০৩ সালে তাদের এক কোটি পাউন্ড জরিমানা করা হয়েছিল।

একই বছর ওই কোম্পানি থেকে গ্যাস ছড়িয়ে পড়ার অভিযোগ করেন পরিবেশকর্মীরা। এতে গলায় সংক্রমণ, বমনেচ্ছাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হন স্থানীয়রা।

ভিডিওতে দেখা যায়, সাদা পোশাকের পুলিশ বাসে চড়ে বিক্ষোভকারীদের টার্গেট করে গুলি করছে। পেছন থেকে কেউ একজন বলছেন, অন্তত একজন নিহত হয়েছে।

তামিলনাড়ুর প্রধান বিরোধী দল ডিএমকের নেতা এমকে স্ট্যালিন বলেন, পুলিশ নৃশংসতার দায়ে অভিযুক্ত। তারা নিরপরাধ লোকজনের ওপর গণহত্যা চালিয়েছে।

টুইটারে তিনি লেখেন, পুলিশকে কে গুলি করার নির্দেশ দিয়েছে? কেন বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করা হয়েছে? কোন আইনের অধীন তারা এমনটা করেছে?

এ হত্যাকাণ্ডকে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের নৃশংস উদাহরণ হিসেবে আখ্যায়িত করেছে দেশটির কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেন, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করায় এ নাগরিকদের হত্যা করা হয়েছে।