ব্রেকিং নিউজ

দুপুর ১২:১৯ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ভারতে তাপদাহে প্রাণহানি ১৪১২

ভারতে তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে। সারা দেশে এ পর্যন্ত মারা গেছে ১৪১২ জন। কেবল অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে গত ২৪ ঘন্টায় ২১৮ জনেরও বেশি মারা গেছে। এনিয়ে এ দুটি রাজ্যে তাপদাহে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৩৪৫ জনে।
তাপদাহে যারা মারা গেছে তাদের অধিকাংশই বয়স্ক কিংবা শ্রমিক। হিটস্ট্রোক কিংবা পানিশূন্যতায় তাদের মৃত্যু ঘটছে। গতকাল বুধবার তাপমাত্রা কিছুটা উঠানামা করলেও তাপদাহ আগের মতোই অব্যাহত রয়েছে।
তেলেঙ্গানায় গত ২৪ ঘন্টায় ৯৭ জন মারা গেছে। এনিয়ে এ রাজ্যে মোট মারা গেলো ৩৪০ জন। সবচেয়ে বেশি তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বুধবার অন্ধ্র প্রদেশের গুনটুর জেলার যজ্ঞমহেশওয়ারাপুরামে। এছাড়া বিজয়ওয়ারা, বাপাতল্লা ও মছলিপত্তনামে তাপমাত্রা ছিল ৪৬ ডিগ্রি সেলসিয়াস।
তেলেঙ্গানায় নলগুন্ডা ও খাম্মামে বুধবার সর্বোচ্চ ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
কেবল মাত্র অন্ধ্র প্রদেশে বুধবার ১২১ জনেরও বেশি প্রাণ হারায়। এনিয়ে এ রাজ্যে তাপদাহে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৫ জনে।
দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী জেলা কর্মকর্তারা জনগণকে দিনের বেলায় বাইরে না যাওয়ার ব্যাপারে পরামর্শ দিচ্ছে এবং পানীয় জাতীয় খাবার খাওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করছে।
পথচারীদের খাবার পানি সরবরাহ করতে অন্ধ্রপ্রদেশে পুলিশ বিভাগ প্রতিটি পুলিশ স্টেশনে পানি সরবরাহ কেন্দ্র খুলেছে। তারা পথচারীদের পানি সরবরাহ করছে।
অন্ধ্র প্রদেশ সরকার প্রত্যেক মৃত ব্যক্তির জন্য ১ লাখ রুপী ক্ষতিপূরণ ঘোষণা করেছে।
দেশটিতে মৃত্যুর মিছিলে প্রতিদিনই নতুন সংখ্যা এসে যুক্ত হচ্ছে। কিন্তু আবহাওয়া অফিস শোনাতে পারছে না আশার কোন বাণী। বরং আবহাওয়া কর্মকর্তারা বলছেন, তেলেঙ্গানার ৭ জেলায় ও অন্ধ্রপ্রদেশের ৬ উপকূলীয় জেলায় আরো দু’দিন ভয়াবহ তাপদাহ অব্যাহত থাকবে।
এদিকে কেবল এ দুটি রাজ্যেই নয় সারা ভারতের আনাচে কানাচে সব জায়গাতেই তাপদাহের শিকার হচ্ছে বহু মানুষ। চলতি মাসে আহমেদাবাদে প্রাণ হারায় ৭ জন, ওড়িশা ও রাজস্থানে ৪১ ও ৪৭ জন। দিল্লীতে তাপদাহে মারা গেছে ২ জন।
আহমেদাবাদ সরকার জানিয়েছে, আগামী সাত দিনেও তাপমাত্রা কমার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। বরং তাপমাত্রা আরো বাড়তে পারে।ফলে আহমেদাবাদ সরকার “অরেঞ্জ অ্যালার্ট” জারি করতে বাধ্য হয়েছে।
উত্তর, মধ্য ও পূর্ব ভারতেও তাপদাহ চলছে এবং তা অব্যাহত থাকবে আরো কয়েকদিন।