Press "Enter" to skip to content

ভারতে গর্ভ ‘ভাড়া’ নতুন বিল পাস

বহু বাদ-প্রতিবাদের মধ্যেই গর্ভ ‘ভাড়া’ (সারোগেসি) নিয়ে নতুন বিল পাস হয়েছে ভারতের লোকসভায়। বুধবার লোকসভায় গোলমালের মধ্যেই কণ্ঠ ভোটে পাস হয় এ বিল।

সারোগেসি (রেগুলেশন) বিল, ২০১৬-তে বলা হয়- বাণিজ্যিকভাবে এ দেশে সারোগেসি সম্পূর্ণ নিষিদ্ধ হলেও সন্তান ধারণে অক্ষম দম্পতির পাশে দাঁড়িয়ে কেউ যদি সারোগেসিতে অংশ নেন, তবে তা আইনসিদ্ধ।

তবে এ ক্ষেত্রে কোনো বাণিজ্যিকীকরণ চলবে না। শুধু নিকটাত্মীয়রাই সারোগেসিতে অংশ নিতে পারবেন।

লোকসভায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নড্ডা বিল নিয়ে আলোচনা শুরু করেন। এক ঘণ্টা বিতর্কের পর বিল পাস হয়। বিলের নানা বিষয় নিয়ে কংগ্রেস ও এআইডিএমকের সরব প্রতিবাদের মধ্যেই পাস হয় বিল।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই বিলের সাহায্যে আধুনিক বিজ্ঞানকে ব্যবহার করে বঞ্চিত পরিবারগুলোকে সন্তান লাভের সুযোগ দেয়া হবে। তবে বিবাহিত দম্পতিরাই শুধু এ সুযোগ পাবেন। লিভ-ইন করলে সারোগেসির অনুমতি মিলবে না। আর এর অপব্যবহারে শাস্তির বিধান রাখা হয়েছে বিলে।

প্রসঙ্গত, কোনো মহিলার সুস্থ ডিম্বাণু থাকলেও অনেক সময় জরায়ুর নানা সমস্যার কারণে মা হওয়া থেকে বঞ্চিত হন তারা। আধুনিক বিজ্ঞানের সহায়তায় ভ্রূণ আরেক মহিলার জরায়ুতে প্রতিস্থাপিত করে সন্তান জন্ম দেয়ার পদ্ধতিকেই বলা হয় গর্ভ ভাড়া (সারোগেসি)।

Comments are closed.

Mission News Theme by Compete Themes.