Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১২:০০ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

ভারতের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে কী চীন?

ভারতের সঙ্গে চীনের দ্বন্দ্ব দীর্ঘদিনের। সম্প্রতি নানা ইস্যুতে চীন-ভারত স্নায়ুযুদ্ধ চলছে। দক্ষিণ চীন সাগরে আধিপত্য বিস্তার নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা এখনও প্রশমিত হয়নি। এমন পরিস্থিতিতে চীনের পিপলস লিবারেশন আর্মির ২৩ লাখ সেনা সদস্যকে বিশেষ প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করছেন দেশটির প্রেসিডেন্ট জি জিংপিং। ধারণা করা হচ্ছে ভারতের সঙ্গে যুদ্ধ জয়ের লক্ষ্যেই ২৩ লাখ সেনা সদস্যকে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে চীন।

ভারতের হিন্দি দৈনিক জাগরণের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট জি জিংপিংয়ের সাম্প্রতিক পদক্ষেপগুলো থেকে এটা পরিষ্কার, আলোচনার টেবিলে সমাধান খোঁজার বদলে তরবারির ডগাতেই সমস্যা মেটাতে চাইছেন তিনি।

সংবাদ মাধ্যমটির খবরে বলা হয়েছে, ভারতের সীমান্ত পেরিয়ে একাধিকবার চীনা সেনা যে প্রবেশের চেষ্টা করেছে, তাও প্রমাণিত। সম্প্রতি ভারতের উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী হরিশ রাউতও চীনা প্রবেশের বিষয়টি স্বীকার করেছেন। উত্তরাখন্ড-চীন সীমান্ত দিয়েই ভারতে ঢোকার চেষ্টা করছে চীনা সেনারা। প্রশ্ন উঠেছে, তবে কী ভারতের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন?

জাগরণের খবরে বলা হয়েছে, ক্ষমতায় আসার পর থেকে গত চার বছরে চীনা সেনাবাহিনী পিএলএ কে ঢেলে সাজিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জিং জিংপিং। বিশ্বের বৃহত্তম এই সেনাবাহিনীর সঙ্গে  তাদের প্রতিবেশী দেশগুলোর সীমান্ত অতিক্রম নিয়ে বিতর্ক অবশ্য কিছু কমেনি। দক্ষিণ চীন সাগরে আন্তর্জাতিক জল সীমা বিষয়ে বেজিং কোনো নিয়ম বা নীতি অনুসরণ করে না বলে অভিযোগ। সাম্প্রতিককালে সমুদ্রসীমা বিষয়ে আন্তর্জাতিক আদালতের রায়ও তাদের পক্ষে যায়নি।